ভ্রাম্যমাণ আদালতের জরিমানার টাকা আত্মসাৎ: অডিট করতে বললেন হাইকোর্ট
ভ্রাম্যমাণ আদালত

নড়াইলে প্রশ্ন ফাঁসের অভিযোগে শিক্ষকের জেল-জরিমানা

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার বাঐসোনা-কামসিয়া মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষার এমসিকিউ গণিতের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বাগুডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের শিক্ষক ইবাদত হোসেনকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের জেল দেয়া হয়েছে। শনিবার সকালে গণিত এমসিকিউ পরীক্ষা চলাকালে উপজেলার বাঐসোনা-কামসিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক ও কালিয়া উপজেলা রুর‍্যাল ডেভলপমেন্ট অফিসার (আরডিও) হাসান ইমাম এ প্রতিবেদক কে জানান,‘ সকাল ১০ টায় পরীক্ষা শুরুর ঠিক পরে বাঐসোনা-কামসিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে বাগুডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের শিক্ষক ইবাদত হোসেন তার কোন দায়িত্ব না থাকা সত্ত্বেও অবৈধভাবে পরীক্ষা হলে প্রবেশ করে গণিত এমসিকিউ প্রশ্নপত্র ফাঁস করে তাতে সঠিক উত্তরে টিক মার্ক দিয়ে তা কেন্দ্রে ছাড়ার পরিকল্পনা করার সময় আমরা (পরীক্ষা কেন্দ্রের পরিদর্শক) তাকে আটক করি । এরপর দুপুর সাড়ে ১২টার সময় পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.নাজমুল হুদা ওই কেন্দ্রে ভ্রাম্যমান আদালত বসিয়ে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের দন্ড দিয়েছেন।

পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.নাজমুল হুদা বলেন ‘পাবলিক পরীক্ষা সমূহ অপরাধ আইন ১৯৮০-এর ১২ ধারা মোতাবেক অপরাধীকে ওই দন্ড দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ওই পরীক্ষা কেন্দ্রটি চালু হওয়ার পর থেকে প্রায়ই প্রতিবছরই নানা অনিয়মের অভিযোগ পাওয়া যায়। বিধায় কেন্দ্রটি অন্যত্র স্থানান্তরের দাবি জানিয়েছেন অভিভাবক মহল।

নড়াইল থেকে কাজী মেসবাহউর রহমান (সুমন)/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম