সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে সমন্বয় পরিষদের প্যানেল চূড়ান্ত

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৫ মার্চ, ২০১৮ ১০:৫৩ পূর্বাহ্ণ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনের জন্য বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল (সাদা প্যানেল) চূড়ান্ত হয়েছে। গতকাল রোববার (৪ মার্চ) রাতে বার কাউন্সিল ভবনে এক সভায় এ প্যানেল চূড়ান্ত করা হয়।

এতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

নির্বাচনের জন্য আইনমন্ত্রী আনিসুল হক মনোনীতদের নাম ঘোষণা করেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোর মনোনীতরা হলেন- সহ সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

সভায় উপস্থিত ছিলেন- আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, সৈয়দ রেজাউর রহমান, কাজী নজিবুল্লাহ হিরু, আব্দুল্লাহ আবু প্রমুখ।

পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সদ্য অনুষ্ঠিত ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে নিজেদের প্রার্থীদের পক্ষে কাজ করায় উপস্থিত আইনজীবীদের ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট ৮টি পদে জয়ী হয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)।

অন্যদিকে ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) পেয়েছিল ৬টি পদ।

সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের তৎকালীন আইন সম্পাদক আবদুল মতিন খসরুকে পরাজিত করে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার তৎকালীন উপদেষ্টা জয়নুল আবেদীন নির্বাচিত হন। সম্পাদক পদে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার তৎকালীন সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুকে পরাজিত করে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হন।

এর আগে ২০১৬-১৭ সেশনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ৮টি পদে জয়ী হয়েছিল সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা। সে সময় সভাপতি হয়েছিলেন ইউসুফ হোসেন হুমায়ুন।