সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের তফসিল ঘোষণা

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৫ মার্চ, ২০১৮ ২:১৩ অপরাহ্ণ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আসন্ন এ নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ আগামী ২১ ও ২২ মার্চ অনুষ্ঠিত হবে।

আজ সোমবার (৫ মার্চ) সুপ্রিম কোর্ট বারের সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ১ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ ও দাখিল করা যাবে। একই দিন বিকাল সাড়ে ৫টায় বাছাই এবং ১৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে।

নিমেষ চন্দ্র দাস বলেন, নির্বাচনে এ বছর ৬ হাজার ২১২ জন ভোটার রয়েছেন। আগামী ২১ ও ২২ মার্চ সকাল ১০টা থেকে নির্বাচন শুরু হবে। মাঝখানে ১ ঘণ্টা বিরতি থাকবে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

সমিতির তত্ত্বাবধায়ক আরও বলেন, সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন হবে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭ টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল। আর বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল।

নির্বাচনের জন্য ইতোমধ্যে সাদা প্যানেল চূড়ান্ত হয়েছে। গতকাল রোববার (৪ মার্চ) রাতে বার কাউন্সিল ভবনে এক সভায় এ প্যানেল চূড়ান্ত করা হয়।