আইনি নোটিশ
আইনি নোটিশ

ঢাবি ও রাবির ভিসি-প্রক্টর-রেজিস্ট্রারকে আইনি নোটিশ

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের মারধরের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ না করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর ও রেজিস্ট্রার জেনারেলকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১৩ আইনজীবী।

আজ রোববার (১৫ জুলাই) দুপুরে ডাক ও রেজিস্ট্রি যোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়াসহ ১৩ আইনজীবী এ নোটিশ পাঠান।

নোটিশে হামলাকারীদের বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা সম্পর্কে জানাতে ঢাবি ও রাবির ভিসি, প্রক্টর এবং রেজিস্ট্রারকে বলা হয়েছে। একইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা সম্পর্কে না জানালে অাইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয় নোটিশে।

নোটিশে বলা হয়েছে, আমাদের মক্কেলরা(নোটিশ প্রদানকারী) সচেতেন নাগরিক হিসেবে চলমান কোটা সংস্কার আন্দোলনে যোগ দেন। তারা বিগত কয়েকমাসে শান্তিপূর্ণ কর্মসূচিতে অংশ গ্রহণ করেছে। প্রত্যেকের সমর্থন ও বিশ্ববদ্যালয় কর্তৃপক্ষ এই আন্দোলনকে একটি বৈধ আন্দোলন হিসেবে উল্লেখ করায় আমাদের মক্কেলরা আরো উৎসাহিত হয়।

নোটিশ প্রদানকারী অন্যতম আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া জানান, আন্দোলনের এক পর্যায়ে দুটি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ কর্মীরা হামলায় চালায়। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

কিন্তু হামলাকারীদের ব্যাপারে অবগত থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করেনি। যা সম্পূর্ণ ভাবে অপ্রত্যাশিত এবং বিশ্ববিদ্যালয়ের ও দেশের প্রচলিত আইনের পরিপন্থী। এতে স্পষ্ঠ ভাবে প্রতীয়মান হয় যে আপনারা (বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ) পদে থাকার উপযুক্ত নন।