বাংলাদেশের সর্বোচ্চ আদালত

সুপ্রিম কোর্টের অবকাশে ৭ বিচারপতির ১৬ জেলায় আদালত পরিদর্শন

সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটিতে দেশের ১৬ জেলায় আদালত পরিদর্শন করেছেন উচ্চ আদালতের সাত বিচারপতি। গত ১৬ আগস্ট থেকে গতকাল ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই পরিদর্শন করেন তারা।

পরিদর্শনকারী ৭ বিচারপতি হলেন- বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি মামনুন রহমান, বিচারপতি আবু বকর সিদ্দিকী, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মোঃ শওকত হোসেন ও বিচারপতি এস এম মজিবুর রহমান।

এ সময় বিচারপতিরা রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, ঢাকা, কুমিল্লা, চাঁদপুর, ঝিনাইদহ, নড়াইল, কুষ্টিয়া, গাজীপুর, নেত্রকোনা, শেরপুর, রংপুর, ঠাকুরগাঁও ও বরগুনা জেলায় আদালত পরিদর্শন করেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, পরিদর্শন শেষে বিচারপতিরা তাদের পর্যবেক্ষণ বা সুপারিশ তুলে ধরে আলাদা আলাদা প্রতিবেদন দিবেন। এরপর প্রধান বিচারপতির নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত একটি চিঠি সংশ্লিষ্ট ১৬টি জেলা আদালতে পাঠানো হয়েছে। চিঠিতে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের অবকাশের মধ্যে (১৬ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত) বিচারপতিরা এসব আদালত পরিদর্শন করবেন।

চিঠিতে আরও বলা হয়েছিল, বিচারপতিরা যার যার জন্য নির্ধারিত জেলা ও দায়রা জজ আদালত ও এসব আদালতের অধীনস্থ আদালতগুলো, জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, জেলার চিফ জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালত ও এর অধঃস্তন আদালতগুলো পরিদর্শন করবেন।