অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও খন্দকার মাহবুব হোসেন

পরিধি বেড়েছে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের

নবগঠিত ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট’-এর পরিধি বেড়েছে। সবার সম্মতিতে কমিটির সদস্য সংখ্যা ৩০১ থেকে ৫০১ করা হয়েছে। একইসঙ্গে সংগঠনের নীতি নির্ধারণের জন্য করা ১৯ সদস্য বিশিষ্ট স্টিয়ারিং কমিটিতে আরও ১২ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৩ অক্টোবর) জাতীয় আইনজীবী ঐক্যেফ্রন্টের মুখপাত্র ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

গত ২০ অক্টোবর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনকে আহ্বায়ক ও সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকনকে সদস্য সচিব করে ৩০১ সদস্য নিয়ে এ কমিটি গঠিত হয়েছিল। তবে গতকাল সোমবার (২২ অক্টোবর) এক সভায় সবার সম্মতিতে কমিটির সদস্য সংখ্যা ৩০১ থেকে ৫০১ করা হয়।

এদিকে, একই সভায় জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের নীতি নির্ধারণের জন্য করা ১৯ সদস্য বিশিষ্ট স্টিয়ারিং কমিটিতে আরও ১২ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্টিয়ারিং কমিটির ৩১ জন সদস্যরা হলেন, ব্যারিস্টার মইনুল হোসেন, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সুব্রত চৌধুরী, গরিব নেওয়াজ মোহাম্মদ, কেএম জাবির, জগলুল হায়দার আফ্রিক, মো. সানাউল্লাহ মিয়া, মো. মাসুদ আহমেদ তালুকদার, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, গোলাম মোস্তফা খান, এসএম কামাল উদ্দিন, সৈয়দ মাহবুব হোসেন, মুহম্মদ শফিউদ্দিন ভুইয়া, ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদ, শাহ আহমেদ বাদল, রকিব উদ্দিন, মো. মুনসুর রহমান, মো. ইউসুফ আলী ও আজাদ মাহমুদ। এছাড়াও আছেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দির সরকার, ব্যারিস্টার মোহাম্মদ আমিনুল হক, অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর, নিতাই রায় চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মো. গোলাম মোস্তফা, ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, তাসমিয়া প্রধান এবং গিয়াস উদ্দিন চৌধুরী।

এছাড়া, আইনজীবী ঐক্যফ্রন্টের সঙ্গে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য ৪ সদস্যের কমিটি করা হয়েছে। এ কমিটিতে আছেন, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খোরশেদ আলম মিয়া, মো. আক্তারুজ্জামান এবং এ জেড এম মোর্শেদ আলম মামুন।

সভায় জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের কাগজপত্র ও ড্রাফট করার জন্যও ৫ সদস্যের একটি কমিটি গঠিত হয়েছে। কমিটির সদস্যরা হলেন, মো. গোলাম মোস্তফা, ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, মো. রফিকুল হক তালুকদার রাজা, মো. তাজুল ইসলাম ও মো. মিজানুর রহমান।

সভায় কমিটির পরিধি বৃদ্ধি ছাড়াও গৃহীত অন্যান্য সিদ্ধান্তের বিষয়ে এ কে এম এহসানুর রহমান বলেন, ‘ড. কামাল হোসেনের নেতৃত্বে আগামী ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের প্রথম সভা ডাকা হয়েছে। জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সদস্য সচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ওই সভা পরিচালনা করবেন। তাকে সহযোগিতা করবেন অ্যাডভোকেট মো. সানাউল্লাহ্ মিয়া।’