উচ্চ আদালত
উচ্চ আদালত

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুপস্থিত ডাক্তারদের তালিকা চায় হাইকোর্ট

দেশের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারদের উপস্থিতি ও অনুপস্থিতির বিষয়ে একটি তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করতে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

জনস্বার্থে করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার (২৩ অক্টোবর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি আগামী ছয় মাসের মধ্যে আদালতে এ প্রতিবেদন এফিডেভিট আকারে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

পরে ব্যারিস্টার আব্দুল হালিম সাংবাদিকদের বলেন, ‘দেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডাক্তারদের অনুপস্থিতি নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। পরে ওইসব প্রতিবেদন সংযুক্ত করে দুই সপ্তাহ আগে মানবাধিকার সংগঠন ব্লাস্ট এ রিট আবেদনটি দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে নির্দেশনাসহ রুল জারি করেন আদালত।

আব্দুল হালিম আরও বলেন, চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। সেইসঙ্গে আগামী ৭ মে মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।