বদলে যাচ্ছে পুরনো কারাগার, বিনোদন কেন্দ্র তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন

পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার সংস্কার করে সেখানে জাদুঘর থেকে শুরু করে সুইমিং পুল, জিমনেশিয়াম, নাটকের মঞ্চ, আধুনিক সিনেপ্লেক্স, স্কুল নির্মাণসহ পুরো এলাকাকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার কাজ শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (১ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যে দিয়ে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার সংস্কার কাজ শুরু হয়।

এই প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপনের পাশাপাশি প্রধানমন্ত্রী ২০টি মন্ত্রণালয় ও বিভাগের আওতায় দেশের ৫৬ জেলায় ৩২১টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। যার মধ্যে ২৯৭টি উন্নয়ন কাজের উদ্বোধন এবং ২৪ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার সংস্কার কাজের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঢাকা কারাগার, এর সঙ্গে অনেক স্মৃতি জড়িত। যেখানে আমাদের জাতির পিতা ছিলেন, যেখানে আমাদের জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। সেই জায়গা এবং আমাদের পুরনো কারাগারে কিছু স্মৃতি চিহ্ন সেটাকে আমরা জাদুঘর হিসেবে ধরে রাখবো।

প্রধানমন্ত্রী বলেন, বাকি অংশটা আমাদের পুরান ঢাকার জনগণের জন্য স্কুল হবে, কলেজ হবে, যে স্কুল কলেজগুলো ওই এলাকায় আছে সেগুলোকে আমরা উন্নত করে দেব। পাশাপাশি সেখানে খেলার মাঠ হবে, পার্ক হবে। সেখানে একটা সিনে কমপ্লেক্স হবে, আধুনিক সিনেমা দেখার সুযোগ থাকবে। ভালো শপিং মল হবে।

তিনি বলেন, যেহেতু পুরান ঢাকার মানুষের বিনোদনের জায়গা নেই তাই তাদের জন্য ভালো বিনোদনের জায়গা আমরা গড়ে তুলবো। সেই প্রকল্প আমরা হাতে নিয়েছি। এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলাম এখন।