আদালতে মিথ্যা ও অসংলগ্ন বক্তব্য, কারাগারে সাক্ষী
কারাগার (প্রতীকী ছবি)

সাড়ে ২৫ হাজার ইয়াবা উদ্ধার : দুই আসামির ১২ বছরের কারাদণ্ড

২৫ হাজার ৬০০ পিস ইয়াবা উদ্ধারের একটি মামলায় দুই আসামির ১২ বছর করে কারাদণ্ডের রায় দিয়েছেন ঢাকার একটি আদালত।

আজ বৃহস্পতিবার (২২ নভেম্বর) ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফারহানা ফেরদৌস এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত আসামিরা হলেন- পাবনা জেলার আমিনপুর থানাধীন মির্জাপুর গ্রামের মৃত আরশেদ শেখের ছেলে ট্রাক ড্রাইভার মো. আমজাদ শেখ (৪৯) ও যশোর জেলার বেনাপোল পোর্ট থানাধীন দিঘিরপার গ্রামের হোসেন আলীর ছেলে ট্রাকের হেলপার মো. সবুজ মিয়া (২৪)।

রায় ঘোষণার সময় দণ্ডিতদের কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

২০১৬ সালের ১৯ মে সহকারী পুলিশ কমিশনার মো. রফিকুল আলমের নেতৃত্বে ডিবি দক্ষিণ মাদক, ছিনতাই, গাড়ি চুরি, ডাকাতি বিরোধী অভিযোন পরিচালনাকালে উত্তরা পূর্ব থানাধীন ৪ নং সেক্টরের ৭ নং রোডের আক্তার ফার্নিচারের সামনে পাকা রাস্তার ওপর একটি ট্রাক গোপন সংবাদে আটক হয়। ওই সময় পুলিশের উপস্থিতি বুঝতে পেরে ট্রাকে থাকা একজন পালিয়ে যায় এবং দণ্ডিত অপর দুজন গ্রেপ্তার হয়।

গ্রেপ্তারকৃতরা জিজ্ঞাসাবাদে ট্রাকের ড্রাইভার ও হেলপারে বসার সিটের নিচে বিশেষ কায়দায় তৈরি বক্সে থাকা একটি শপিংব্যাগ হতে ১২৮টি পলিব্যাগে ২০০ পিস করে থাকা ২৫ হাজার ৬০০ পিস ইয়াবা বের করে দেয়। এ ছাড়া আসামিরা জিজ্ঞাসাবাদে পালিয়ে যাওয়া ব্যক্তির নাম সুরত আলী বলে জানায়।

ওই ঘটনায় দণ্ডিত দুজন ও পালিয়ে যাওয়া ব্যক্তির বিরুদ্ধে মামলা করেন ডিবি দক্ষিণ পুলিশের এসআই মো. আমিরুল ইসলাম। মামলাটি তদন্ত শেষে ডিবি দক্ষিণ পুলিশের এসআই মো. রেজাউল করিম একই বছর ২০ আগস্ট দণ্ডিত দুজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। এ ছাড়া পালিয়ে যাওয়া আসামি সুরত আলীকে গ্রেপ্তার করা এবং তার নাম ঠিকানা না পওয়ায় তাকে অব্যাহতির আবেদন করেন।

পরবর্তীতে মামলাটি চার্জগঠনের পর ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত বিচার শুরু করেন। বিচারকালে আদালত চার্জশিটের ১৫ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য গ্রহণ করে রায় ঘোষণা করেন।