বিএনপি নেতা বাবুল রিমান্ডে

রাজধানীর পল্টন থানার নাশকতার একটি মামলায় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ রোববার (২৩ ডিসেম্বর) ঢাকা মহানগর হাকিম শহীদুল হক শুনানি শেষে এ আদেশ দেন।

বাবুলকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এসময় রাজধানীর পল্টন থানা এলাকায় নাশকতার অভিযোগে বিস্ফোরক আইনে করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য সাত দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার উপ-পরিদর্শক রেজাউল করিম। অপরদিকে তার আইনজীবী নেহার হোসেন ফারুক রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত এদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, গত ১৮ ডিসেম্বর মামলার মূল নথি না থাকায় ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ ইলিয়াছ মিয়া তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়ে রিমান্ড ও জামিন শুনানির জন্য ২৩ ডিসেম্বর দিন ধার্য করেন।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায় ঘোষণা করা হয়। রায়ের প্রতিবাদে ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ আসামিসহ বিএনপির সিনিয়র নেতারা বিভিন্ন রকমের উসকানিমূলক বক্তব্য দিয়ে নেতাকর্মীদের ধ্বংসাত্মক কার্যকলাপে উদ্ধুদ্ধ করেন। এ ছাড়াও গত ১৬ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির দাবিতে পল্টন মডেল থানাধীন বিজয়নগর পানির ট্যাংকির সামনের রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। আসামিরা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে যানবাহন চলাচল বন্ধ করে মিছিল করেন। টহলরত পুলিশ মিছিলকারীদের শান্ত করার চেষ্টা করলে তারা ক্ষিপ্ত হয়ে পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইট-পাটকেলসহ ককটেল নিক্ষেপ করেন। এতে কয়েকজন পুলিশ সদস্য জখম হন।

উল্লেখ্য, ১৭ ডিসেম্বর রাজধানীর মহাখালী এলাকা থেকে শহিদুল ইসলাম বাবুলকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।