গরীব ও অসহায়দের পক্ষে মামলা পরিচালনার শর্তে দণ্ডিত আইনজীবী প্রবেশনে মুক্ত
আইনজীবী (প্রতীকী ছবি)

আলামত চুরির মামলায় আইনজীবী রিমান্ডে

বিচারাধীন মামলার নথি থেকে মামলার আলামত ৫০ লাখ টাকার ব্যাংক চেক চুরির মামলায় এক আইনজীবীর ফের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ঢাকা মহানগর হাকিম সাইফুজ্জামান শরীফ রোববার (২৭ জানুয়ারি) রিমান্ডের এ আদেশ দেন।

রিমান্ডে যাওয়া ওই আইনজীবীর নাম এম এ হোসেন খান। তিনি ঢাকা আইনজীবী সমিতির একজন সদস্য।

দুই দিনের রিমান্ড শেষে ফের পাঁচ দিনের রিমান্ড আবেদন করে তদন্ত কর্মকর্তা কোতয়ালী থানার উপপরিদর্শক (এসআই) নাহিদুর রহমান এ আইনজীবীকে আদালতে হাজির করেন। এর আগে গত ২৪ জানুয়ারি তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

আদালত সূত্র জানায়, গত ২১ জানুয়ারি ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে চেক প্রতারণার এক মামলার (বিশেষ দায়রা মামলা নং- ৪২৭/১৬) শুনানির দিন ধার্য ছিল। ৫০ লাখ টাকা চেক জালিয়াতির এ মামলায় আসামিপক্ষের আইনজীবী ছিলেন এমএ হোসেন খান। ওই দিন তিনি আসামিপক্ষের আইনজীবী হিসেবে আদালতের এক অফিস সহায়কের কাছে মামলার নথি দেখতে চান। অফিস সহায়ক নথি দেখতে দেন।

নথি দেখা শেষে ফেরত দিতে গেলে ওই আফিস সহায়ক খেয়াল করেন যে, নথিতে আলামত হিসেবে রাখা চেকটি নেই। চেক না পেয়ে হোসেন খানের কাছে তা কোথায় জানতে চান তিনি। এ সময় তড়িঘড়ি করে আদালতের এজলাস কক্ষ থেকে চলে যান হোসেন খান। ঘটনার সময় আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান নাইকো দুর্নীতি মামলার শুনানি গ্রহণের জন্য ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতের ছিলেন।

এ ঘটনায় আদালতের অপর অফিস সহায়ক শামছুন্নাহার চৌধুরী বাদী হয়ে রাজধানীর কোতয়ালী থানায় মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের পর পরই ওই আইনজীবীকে গ্রেপ্তার করা হয়।