প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

প্রধান বিচারপতিকে বিএনপিপন্থী আইনজীবীদের স্মারকলিপি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন প্রশ্নে আদালতকে সরকারের প্রভাবমুক্ত রাখাসহ পাঁচ দফা দাবিতে প্রধান বিচারপতিকে স্মারকলিপি দিয়েছে সুপ্রিম কোর্টের বিএনপিপন্থী আইনজীবীরা। মঙ্গলবার (২৯ জানুয়ারি) প্রধান বিচারপতিকে এ স্মারকলিপি প্রদান করা হয়। প্রধান বিচারপতির পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন তার ব্যক্তিগত কর্মকর্তা ইউসুফ আলী।

স্মারকলিপির অন্য দাবিগুলো হচ্ছে- সারাদেশের আদালতগুলোকে দুর্নীতিমুক্ত করা, আগাম জামিনের জন্য হাইকোর্টে আরও দুটি বেঞ্চ বৃদ্ধি করা, গায়েবী মামলার মাধ্যমে আইনের অপপ্রয়োগ ক্ষতিয়ে দেখতে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন এবং হাইকোর্টের জামিনের আদেশ দ্রুত বিচারিক আদালতে প্রেরণের ব্যবস্থা করা।

স্মারকলিপি প্রদানের পূর্বে অনুষ্ঠিত সমাবেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আগামী ৭ দিনের মধ্যে স্মারকলিপিতে উল্লেখিত দাবির বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করলে আইনজীবীদের পক্ষ থেকে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

স্মারকলিপি প্রদানের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন, সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, ব্যারিস্টার রুহুল কুদ্দুস তালুকদার কাজল, অ্যাডভোকেট আবেদ রাজা, এবিএম রফিকুল হক তালুকদার প্রমুখ।