আইনি নোটিশ
আইনি নোটিশ

কারাগারে ১২০ জন চিকিৎসক নিয়োগে আইনি নোটিশ

সারাদেশের ৬৮টি কারাগারে ১২০ জন চিকিৎসকের শূন্য পদে নিয়োগের জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

আজ সোমবার (৪ ফেব্রুয়ারি) ডাক ও রেজিস্ট্রি যোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. জে আর খান রবিন এই নোটিশ পাঠান।

আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রসাশন মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও ইন্সপেক্টর জেনারেল অব প্রিজনকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, কিছু দৈনিক পত্রিকার প্রতিবেদন ও কারা কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্য অনুসারে দেখা গেছে দেশের প্রায় ৬৮টি কারগারে মোট ১২৯ জন চিকিৎসক কর্মরত থাকার কথা। কিন্তু সারা দেশে মাত্র ৯ জন চিকিৎসক প্রায় ৮৯ হাজার কারাবন্দিকে চিকিৎসা সেবা দিয়ে আসছে। এমনিতেই নির্দিষ্ট পরিমাণের তুলনায় দেশের কারাগারগুলোতে বন্দিদের সংখ্যা তুলনামূলকভাবে খুব বেশি। সেই সঙ্গে নির্দিষ্টসংখ্যক চিকিৎসক না থাকায় কারাবন্দিদের চিকিৎসার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। তাই দেশের ৬৮টি কারাগারে অবশিষ্ট ১২০ জন চিকিৎসক নিয়োগ দিতে নোটিশে বলা হয়েছে।

আগামী ৭ দিনের মধ্যে চিকিৎসক নিয়োগ ও প্রয়োজনীয় বাসস্থানের সুব্যবস্থা করার জন্য নোটিশে বলা হয়েছে। অন্যথায় প্রতিকার চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করা হবে বলে জানান নোটিশ প্রদানকারী আইনজীবী।