সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে নীল প্যানেল ঘোষণা

আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ‘নীল’ প্যানেল চূড়ান্ত করা হয়েছে।

সংগঠনের জ্যেষ্ঠ উপদেষ্টা ও আহ্বায়ক ব্যারিস্টার জমির উদ্দিন সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সর্বোচ্চ আদালতের জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলীকে আসন্ন নির্বাচনে সভাপতি পদে মনোনীত করা হয়েছে। একইসঙ্গে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে আবারো সম্পাদক পদে প্রার্থি ঘোষণা করা হয়েছে।

এছাড়া অন্যান্য সম্পাদকীয় পদে মনোনীতরা হলেন- সহসভাপতি (দু’টি) পদে আবদুল জব্বার ভূঁইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মোঃ ইমাম হোসেন, সহ-সম্পাদক (দু’টি) পদে মোহাম্মদ মুজিবুর রহমান ও শরীফ উদ্দিন আহম্মেদ (শরীফ ইউ আহম্মেদ)।

কার্যনির্বাহী সদস্য পদে মনোনীতরা হলেন – রাশিদা আলম ঐশী, মোহাম্মদ উসমান চৌধুরী, কাজি আখতার হোসেন, মোঃ শফিউর রহমান, মোঃ সাইফ উদ্দিন (রতন), মোঃ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল) এবং সৈয়দা শাহীন আরা লাইলী।

অন্যদিকে নির্বাচনকে সামনে রেখে প্যানেল ঘোষণা করেছে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল)। গত ১১ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই প্যানেল ঘোষণা করেন।

সাদা প্যানেলের সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নাম ঘোষণা করা হয়।

এ ছাড়া সহসভাপতি (দু’টি) পদে বিভাষ চন্দ্র বিশ্বাস ও মো: জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহ-সম্পাদক (দু’টি) পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও কাজি শামসুল হাসান শুভ,

পাশাপাশি কার্যনির্বাহী সদস্য পদে মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন ও হুমায়ূন কবিরের নাম ঘোষণা করা হয়।

উল্লেখ্য, আগামী ১৩ ও ১৪ মার্চ দুই দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা সুপ্রিম কোর্ট বার ভবনে ভোট গ্রহণ হবে। ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল এবং ৬ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে। এবার সুপ্রিম কোর্ট বারের সদস্যসংখ্যা হচ্ছে আট হাজার ৮৮ জন।

সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যবিশিষ্ট একটি নির্বাচন সাব কমিটি গঠন করা হয়েছে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।