ব্যারিস্টার তুরিন আফরোজ

খোলস বদলে ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে আত্মপ্রকাশ করছে জামায়াত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেছেন, শিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জু ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে নতুন যে রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন এটা প্রকৃতপক্ষে জামায়াতের নতুন ভার্সন। সাপ যেমন খোলস বদল করে, জামায়াতও তেমনি খোলস বদলে নতুন করে আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

জামায়াতের সাবেক নেতাদের দ্বারা নতুন দল গঠন সম্পর্কে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এই মন্তব্য করেন।

ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধের বিরুদ্ধে অবস্থান এবং গণহত্যায় অংশ নিয়ে স্বদেশীদের নির্মমভাবে হত্যা করায় জামায়াত স্বাধীন বাংলার জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে এবং মানবতাবিরোধী অপরাধে আদালত জামায়াতের শীর্ষ নেতাদের ফাঁসি দিয়েছে। বাংলাদেশবিরোধী এই দলটিকে মানুষ কোনোভাবেই গ্রহণ করছে না। ধর্মের নামে রাজনীতি করেও তারা ভোটের ফল ঘরে তুলতে পারছে না। একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতকে উচ্চআদালত যুদ্ধাপরাধী দল হিসেবে চিহ্নিত করেছে এবং নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করেছে। সরকারও যেকোনো সময় জামায়াতকে নিষিদ্ধ করতে পারে। যার ফলে সামগ্রিকতা চিন্তা করে জামায়াত নতুন এই কৌশল আঁটছে বলে তিনি মনে করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এই প্রসিকিউটর বলেন, জামায়াতের নেতারা যদি বর্তমান দল বিলুপ্ত করে সরাসরি নতুন দল গঠন করে তাহলে জনগণ তা গ্রহণ করবে না, এটা তারা উপলব্ধি করতে পেরেছে। যার ফলে আড়ালে থাকা কর্মী এবং দল থেকে তরুণ নেতাদের বহিষ্কার করে তাদের দিয়ে নতুন দল গঠন করেছে। এটা জনগণকে ধোঁকা দিয়ে বোকা বানিয়ে রাজনীতিতে শক্ত অবস্থান গড়ে তোলার জন্য জামায়াতের নতুন রাজনৈতিক কৌশল।