সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

ডিসেম্বরের মধ্যে এমসিকিউ পরীক্ষা নিতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারী (MCQ) পরীক্ষা ডিসেম্বর ২০১৯ এর মধ্যে গ্রহণসহ দুই দফা দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান করেছে শিক্ষানবিশ আইনজীবীরা।

আজ রোববার (২৪ নভেম্বর) সকাল ১০ টায় সুপ্রীম কোর্ট প্রঙ্গনে বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার্থী সমন্বয় পরিষদ ২০১৯ এর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার্থী সমম্বয় পরিষদ ২০১৯ এর দুই দফা দাবি হলো

  • আইনজীবী তালিকাভুক্তি MCQ পরীক্ষার ডিসেম্বর ২০১৯ এর মধ্যে গ্রহণ
  • প্রতি বছর বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা গ্রহণ

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘বর্তমানে দেশে এলএলবি পাস স্বীকৃত বেকারের সংখ্যা প্রায় ৬০ হাজার। যারা ইতোমধ্যেই বার কাউন্সিল সনদ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করেছেন। গত ২০১৭ সালের ২১ জুলাই পরীক্ষা হওয়ার পর এ পর্যন্ত মোট দু’বার আনুষ্ঠানিকভাবে পরীক্ষা ও ফরম পূরণের তারিখ ঘোষণা হলেও তা বাস্তবায়ন করা হয়নি। এমন অবস্থা চলতে থাকলে এই পেশার প্রতি মানুষ বিশ্বাস ও আস্থা হারিয়ে ফেলবে। এমনকি একজন শিক্ষার্থীর আইনজীবী হওয়ার দৃঢ় প্রতিজ্ঞাও নষ্ট হয়ে যাবে।’

বেকারত্ব দূর করার স্বার্থে সময় ক্ষেপণ না করে প্রতি বছর পরীক্ষা নেওয়ার জন্য শিক্ষার্থীরা বার কাউন্সিলের প্রতি অনুরোধ জানান।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৭ সালের ২১ জুলাই আইনজীবী অন্তর্ভুক্তির প্রথম ধাপ নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারী) পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিবছর পরীক্ষা নেওয়ার কথা থাকলেও প্রায় দুই বছর পর বার কাউন্সিল চলতি বছরের নভেম্বরে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারী (MCQ) পরীক্ষা নেওয়ার কথা। এ লক্ষ্যে চলতি বছরের ২৮ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এবং পরবর্তীতে মেয়াদ বাড়িয়ে দ্বিতীয় ধাপে ৩ অক্টোবর পর্যন্ত অ্যাডভোকেটশীপ পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম সম্পন্ন করে বার কাউন্সিল। কিন্তু নভেম্বর মাস প্রায় শেষ হলেও সনদ পরীক্ষার তারিখ ঘোষণা করেনি সারাদেশে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল।