ফিরে দেখা সুপ্রিম কোর্ট: পর্ব-৩

সময়ের ফ্রেমে বন্দী হয়ে বিদায় নিয়েছে ইংরেজি বছর ২০১৯, এসেছে নতুন বছর ২০২০। গত বছরজুড়ে যাপিত জীবনের অন্যতম অনুষঙ্গ হয়ে ছিল আইন-আদালতের বহুমাত্রিক সংবাদ। সেসব সংবাদের ভিড়ে উচ্চ আদালতের একগুচ্ছ সংবাদ বছরের বিভিন্ন সময় মানুষের দৃষ্টি কেড়েছে। বিদায়ী বছরের শেষে ফিরে দেখা সেইসব সংবাদ নিয়ে ‘ফিরে দেখা সুপ্রিম কোর্ট: পর্ব-৩’

সাংসদদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ
একাদশ জাতীয় নির্বাচনে জয়ী সাংসদদের শপথ অবৈধ দাবি করে ২৯০ জনের সাংসদ পদে থাকার বৈধতা নিয়ে এবছরের ১৪ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদের করা এই রিট নিয়ে সে সময় ব্যাপক কৌতুহল তৈরি হয়। পরবর্তীতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন। এরপর একই রিট বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ রিট সরাসরি খারিজ করেন। এরপর হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল করা হয়েছে বলে জানান রিটকারীর আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন।

বন্দীদশা থেকে জাহালমের মুক্তি
দুর্নীতি দমন কমিশনের করা ২৬ মামলায় ‘ভুল আসামি’ হয়ে প্রায় ৩ বছর কারাগারে থাকার পর হাইকোর্টের আদেশে এবছরের ৩ ফেব্রুয়ারি কারামুক্ত হন পাটকল শ্রমিক জাহালম। জাহালমের বন্ধীদশা নিয়ে পত্রিকার প্রকাশিত প্রতিবেদনটি সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত হাইকোর্টের নজরে আনার পর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ জাহালমকে মুক্তির নির্দেশ দেন। এর কয়েক ঘন্টা পরই কারাগার থেকে মুক্তি পান হতভাগা যুবক জাহালম। তবে জাহালমের জীবনের ৩টি বছর নষ্টের জন্য তাকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়া সংক্রান্ত রুল শুনানি এখনো হাইকোর্টে বিচারাধীন রয়েছে।

ভেজাল খাদ্যপণ্য নিয়ে সাড়াজাগানো আদেশ
প্রতিবছর রমজানে আগে ঘটা করে খাদ্যে ভেজালের নিয়ে হইচই শুরু হয়। সময় গড়ালে আবার এবিষয়ে সুনসান নীরবতা নামে। তবে মেয়দ উত্তীর্ণ ওষুধ, দুধ, দই এবং গোখাদ্যে ভেজালের বিষয়সহ এবছর ভেজালের একাধিক বিষয় হাইকোর্টে আসে। তবে সবকিছুকে ছাপিয়ে দেশের নামীদামী কম্পানির তেল-ঘি-লবন ও মশলাসহ ৫২টি খাদ্যপণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট।
যতক্ষণ পর্যন্ত এসব পণ্য বিএসটিআইয়ের পরীক্ষায় পুনরায় উত্তীর্ণ না হবে ততক্ষণ এগুলোর উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়। কনসাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস) এর করা এক রিটের পর গত ১২ মে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালত মাদকবিরোধী অভিযানের মতো খাদ্যে ভেজাল মেশানোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বরখাস্ত ডিআইজি মিজানকে পুলিশে দেন হাইকোর্ট
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুদকের করা মামলায় আগাম জামিন নিতে এলে পুলিশের সাময়িক বরখাস্তকৃত উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে পুলিশে দেন হাইকোর্ট।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ গত ১ জুলাই মিজানুর রহমানের জামিন নাকচ করে তাকে গ্রেপ্তারের নির্দেশ দেয়। এবং গ্রেপ্তারের ২৪ ঘণ্টার মধ্যে তাকে মহানগর বিশেষ জজ আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়। আদেশের সময় হাইকোর্ট বলেন, ‘মিজানুর রহমান অত্যন্ত (ডেসপারেট) বেপরোয়া একজন পুলিশ অফিসার। সে (মিজান) পুলিশের ভাবমূর্তি পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। ওইদিন হাইকোর্টের আদেশের পর রাতে মিজানকে শাহবাগ থানায় রেখে পরিদন সকালে তাকে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ ইমরুল কায়েশের আদালতে হাজির করা হয়। এরপর আদালত মিজানুর রহমানের জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠান। সেই থেকে মিজান করাগারে আছেন।

পা হারানো রাসেল পেল ১০ লাখ টাকা
গ্রিনলাইন পরিবহনের বাসের চাপায় পা হারানো রাসেল সরকারের ক্ষতিপূরণের ৫০ লাখ টাকার মধ্যে ১০ লাখ টাকা এবছর পরিশোধ করা হয়। তবে ক্ষতিপূরণ প্রশ্নে জারি করা রুল হাইকোর্টে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আট কিস্তিতে বাকি ৪০ লাখ টাকা দেয়ার বিষয়টি স্থগিত করেছেন আপিল বিভাগ। রাসেলের পা হারানের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি। এরপর হাইকোর্ট ক্ষতিপূরণ প্রশ্নে রুল জারি করেন এবং পরবর্তীতে রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন আদালত।

গ্রামীণফোনের প্রতি সর্বোচ্চ আদালতের নির্দেশ
তিন মাসের মধ্যে বিটিআরসিকে ২ হাজার কোটি টাকা দিতে গ্রামীণফোনের প্রতি নির্দেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ। গত ২৪ নভেম্বরের ওই আদেশে আরো বলা হয়, এই সময়ের মধ্যে এ টাকা না দিলে গ্রামীণফোনের কাছে বিটিআরসির নিরীক্ষা দাবির ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকার পাওনা আদায়ের ওপর হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞার আদেশটি বাতিল হয়ে যাবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
বিদায়ী বছর ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণ উদঘাটন ও দায়ীদের সনাক্তকরণে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঢাকার জেলা জজ ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে এ বিষয়ে তদন্ত করতে বলা হয়েছে। আগামী বছরের ১৫ জানুয়ারি এ তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে হবে।

গত ১২ নভেম্বর এ সংক্রান্ত এক রুলের শুনানিকালে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

৫২ পণ্য নিয়ে হাইকোর্টের আদেশ
পরীক্ষায় নিম্নমানের বলে প্রমাণ হওয়ায় ৫২টি খাদ্যপণ্য বাজার থেকে ১০ দিনের মধ্যে প্রত্যাহার করে নিতে গত ১২ মে আদেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে এসব খাদ্যপণ্য বিক্রি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেন আদালত।
পরে ২৩ মে আদালত আদেশে জানান, নিম্নমানের ৫২ পণ্যের মধ্যে যদি কোনো প্রতিষ্ঠান তাদের পণ্য বাজারজাত করতে চায় তাহলে বিএসটিআই থেকে পুনরায় মান পরীক্ষা করাতে হবে। মান পরীক্ষায় উত্তীর্ণের পর বিএসটিআই অনুমতি দিলে তা বাজারজাত করা যাবে।

দুধ নিয়ে হাইকোর্টের আদেশ
বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বন্ধে ২৮ জুলাই নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে এসব দুধ ক্রয় ও মজুত করা থেকেও বিরত থাকতে বলা হয়।

বিএসটিআইয়ের লাইসেন্সধারী এই ১৪ কোম্পানির উৎপাদিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও ধাতব উপাদানের (সিসা) উপস্থিতি থাকায় আদালত ওই নিষেধাজ্ঞা দেন।

বাজারে থাকা পাস্তুরিত দুধ নিয়ে চারটি প্রতিষ্ঠানের পরীক্ষার প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

পরে হাইকোর্টের পাঁচ সপ্তাহের নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

সকাল-বিকাল ঢাকার রাস্তায় পানি ছিটানোর নির্দেশ
উন্নয়নমূলক কাজের কারণে ঢাকা মহানগরীতে ধুলাবলিতে বায়ুদূষণ প্রতিরোধে সকাল-বিকাল রাস্তায় পানি দিতে গত ২৮ জানুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে যারা বায়ুদূষণের কারণ সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দুবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেয়া হয়।

এসব নির্দেশনা বাস্তবায়নের পরের দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও নির্বাহী কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেন হাইকোর্ট।

ঢাকা সিটির বায়ুদূষণ রোধে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এ এফ নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই আদেশ দেন।

অতশত বুঝি না, আমরা চাই বিশুদ্ধ পানি
রাজধানীর কয়েকটি এলাকায় ওয়াসার পানিতে মল ও ব্যাকটেরিয়ার অস্তিত্ব নিয়ে পানি সরবরাহকারী প্রতিষ্ঠানটির উদ্দেশে গত ২৪ জুলাই হাইকোর্ট বলেন, ‘আমাদের দরকার বিশুদ্ধ পানি। আমরা অতশত বুঝি না, বিশুদ্ধ পানি চাই।’

পানিতে ব্যাকটেরিয়া ও মলের অস্তিত্ব রয়েছে- এ সংক্রান্ত তথ্য উঠে আসার পর ওয়াসা কর্তৃপক্ষের বক্তব্য বা ব্যাখ্যা কী? তা জানতে চেয়ে শুনানিতে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ কথা বলেন।

শবে বরাতের তারিখ নির্ধারণ নিয়ে বিব্রত হাইকোর্ট
গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানায়, ওইদিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে।

তবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠন দাবি করে, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হওয়ার কথা। এ নিয়ে বিতর্ক তৈরি হয়।

১৩ এপ্রিল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান ঘটাতে ১১ সদস্যের উপ-কমিটি গঠন করা হয়। এ কমিটি শবে বরাতের আগে ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

এ অবস্থায় ১৫ এপ্রিল হাইকোর্টে আবেদন (৬ এপ্রিল চাঁদ দেখা গেছে মর্মে) করার অনুমতি চেয়ে একটি আবেদন হয়। সে আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বলেন, এখন একেবারেই লাস্ট স্টেজ। তাই আমরা বিষয়টি নিয়ে বিব্রতবোধ করছি এবং এ অবস্থায় নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই। হলফনামার জন্য আমরা অনুমতি দিতে পারছি না।

আরও পড়ুন:ফিরে দেখা সুপ্রিম কোর্ট: প্রথম পর্ব

আরও পড়ুন: ফিরে দেখা সুপ্রিম কোর্ট: পর্ব-২