সমাজের সভ্যতার সূচক ন্যায়বিচার: বিচারপতি শাহিনুর ইসলাম

সমাজের সভ্যতার সূচক ন্যায়বিচার: বিচারপতি শাহিনুর ইসলাম

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতি মো. শাহিনুর ইসলাম বলেছেন, একটি সমাজ কতটুকু সভ্য, তার সূচক হলো সেই সমাজে ন্যায়বিচার কতটুকু প্রতিষ্ঠিত। আইনের শাসনের ধারণাটি ন্যায়বিচারের সমার্থক।

তিনি বলেন, সমাজ ও রাষ্ট্রের গুণগত মান উন্নয়নে বিচার বিভাগের রয়েছে অপরিহার্য ভূমিকা। বেঞ্চ ও বারের যৌথ কার্যকর প্রজ্ঞায় এটি প্রতিষ্ঠিত করতে হবে যে বিপন্ন অধিকারের কারণে প্রতিকার প্রার্থনায় বিচারপ্রার্থীর এই সর্বোচ্চ বিচারালয়ের প্রতি রয়েছে পরম আস্থা।

আপিল বিভাগের এজলাস কক্ষে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক সংবর্ধনার জবাবে তিনি এসব কথা বলেন।

বিচারপতি শাহিনুর ইসলাম বলেন, সংবিধানের প্রতি লক্ষ্য রেখে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে স্থিতিশীল সমাজ প্রতিষ্ঠায় বিচারক এবং আইনজীবীদের স্বচ্ছ, কার্যকর ও প্রজ্ঞা সংবলিত ভূমিকার বিষয়টি বিবেচনায় রাখতে হবে। কোনো গোষ্ঠী বা ব্যক্তির স্বার্থ এখানে অবশ্যই পরিত্যাজ্য। আমি বিশ্বাস করি বিচারিক কার্যক্রমের অংশ হিসেবে এই সর্বজনীন ধারণা থেকে আমাদের কারও বিচ্যুত হওয়ার কোনো অবকাশ নেই।

তিনি আরও বলেন, সংবিধানে নিহিত আইনের শাসনের ধারণাটির লক্ষ্য হলো দেশের প্রতিটি নাগরিকের ন্যায়বিচার নিশ্চিত করা। কার্যকর বিচার প্রশাসনই সুশাসন, মানবাধিকার ও সামাজিক স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে।

বিচারপতি কাশেফা হোসেন
বিচারপতি কাশেফা হোসেন

 

আপিল বিভাগে সদস্য নিয়োগ পাওয়া অন্য বিচারপতি কাশেফা হোসেন বলেন, অত্যন্ত সচেতনভাবে সব প্রকার প্রভাবমুক্ত থেকে সংবিধানের প্রতি আনুগত্য পোষণ করে আমার দায়িত্ব পালন করবো। এটি আমার দৃঢ় অঙ্গীকার। আমার প্রায়ই মনে হয় যে সততা দুই প্রকার। এক ধরনের সততা হলো—যেটাকে আমরা সততা হিসেবে বুঝি। আরেক ধরনের সততা হলো—যেটাকে বলি ইন্টেলেকচুয়াল অনেস্টি বা ইন্টেলেকচুয়াল ইনটিগ্রিটি। আমার মনে হয় দুটি বিষয়কে মাথায় রেখেই বিচারকাজ করা অপরিহার্য।

আপিল বিভাগের বিচারপতি হিসেবে নেওয়া শপথ পালন করার অঙ্গীকার ব্যক্ত করেন সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে তিন বিচারপতিকে সংবর্ধনা দেওয়া হয়। তার আগে সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাদের শপথ পাঠ করান।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর পরিচালনায় শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, শপথ পাঠকারী তিন বিচারপতির পরিবারের সদস্য, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক এবং সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বুধবার (২৪ এপ্রিল) হাইকোর্ট বিভাগের ওই তিন বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।