১২ কোটি টাকা ফি: আইনজীবীর বিষয়ে তদন্তের নির্দেশনা চেয়ে রিট
ঊচ্চ আদালত

সীতাকুণ্ডের বনাঞ্চলে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের ইজারা অবৈধ: হাইকোর্ট

চট্টগ্রামের সীতাকুণ্ডের উত্তর ছলিমপুরে সাগর উপকূলে শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য বিবিসি স্টিলকে দেওয়া জমির ইজারা অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত মামলার চূড়ান্ত শুনানি শেষে আজ বৃহস্পতিবার (০২ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনে এ রায় দেন আদালত।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী ও অ্যাডভোকেট সাঈদ আহমেদ কবীর। বিবিসি স্টিলের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী।

এর আগে সীতাকুণ্ডের উপকূলীয় এলাকায় চিহ্নিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য বিবিসি স্টিল কোম্পানিকে ৭ দশমিক ১০ একর জায়গা ইজারা দিয়েছিল চট্টগ্রাম জেলা প্রশাসন। তবে বেলার পক্ষ থেকে ওই ইজারা বাতিলের জন্য ২০১৯ সালের ২৫ মার্চ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দেওয়া হয়। এরপরও চট্টগ্রাম জেলা প্রশাসন ইজারা বাতিল না করায় এর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ২৮ এপ্রিল রিট আবেদন করে বেলা।

সেই রিটের প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণা করলেন হাইকোর্ট।