ঘুষ-দুর্নীতির অভিযোগ, গোদাগাড়ীর ইউএনওর বিরুদ্ধে আদালতে মামলা করলেন আইনজীবী
জেলা জজ কোর্ট ভবন, রাজশাহী

গৃহবধূকে আত্মহত্যার প্ররোচনা: স্বামীসহ শ্বশুর-শ্বাশুড়ির কারাদণ্ড

গৃহবধূকে আত্মহত্যার প্ররোচনার মামলায় স্বামীসহ শ্বশুর ও শ্বাশুড়িকে কারাদন্ড দিয়েছে রাজশাহীর একটি আদালত। রায় ঘোষণার সময় আসামীরা আদালতে হাজির থাকায় তাদেরকে সাজা পরোয়ানা মূলে জেলাহাজতে পাঠানো হয়।

আজ বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন রাজশাহীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসান তালুকদার।

দণ্ডিতরা হলেন- স্বামী শ্রী অশিত চক্রবর্তী (২৫), শ্বশুর শ্রী অনিল চক্রবর্তী (৫৫) ও শ্বাশুড়ি শ্রীমতি মনজু রানী (৪০)।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সরকারী কৌঁসুলি আহসান হাবীব রঞ্জু এবং আসামীপক্ষে মামলাটি পরিচালনা করেন মোঃ বেলাল উদ্দিন।

মামলার সূত্রে জানা যায়, গত ২০১৪ সালের ১৭ নভেম্বর রাত্রি অনুমান ৯:৩০ ঘটিকার সময় গৃহবধু অনুভা চক্রবর্তী (২১) রাজশাহী জেলার মোহনপুর উপজেলার খয়রা গ্রামের জনৈক আহমেদ আলীর ভাড়া বাড়িতে যৌতুকের কারণে মারপিট, জ্বালা-যন্ত্রণা সহ্য করতে না পেরে নিজ দেহে কেরোসিনের তেল ঢেলে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করে। ভিকটিমের চিৎকারে আশেপাশের লোকজন এসে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। ছয়দিন হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে একই বছরের ২৩ নভেম্বর মারা যান। এই ঘটনায় বাদী হয়ে অনুভা চক্রবর্তীর মামা নওগাঁ জেলার মান্দা থানার শহরবাড়ী গ্রামের শ্রী অতুল কুমার চক্রবর্তী মোহনপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় তদন্ত শেষে অনুভা চক্রবর্তীর স্বামী নওগাঁ জেলার মান্দা থানার পারইল গ্রামের শ্রী অশিত চক্রবর্তী (২৫), শ্বশুর শ্রী অনিল চক্রবর্তী (৫৫) ও শ্বাশুড়ি শ্রীমতি মনজু রানী (৪০)-দের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে ২০১৫ সালের ৩১ মে অভিযোগপত্র দাখিল করেন মোহনপুর থানার তদন্তকারী কর্মকর্তা।

আদালত আট জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ এবং উভয়পক্ষের মধ্য যুক্তিতর্ক শুনানী শেষে স্বামী শ্রী অশিত চক্রবর্তীকে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে পাঁচ বছর সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা অর্থ দন্ড; অনাদায়ে পনেরো দিন বিনাশ্রম কারাদন্ড এবং শ্বশুর ও শ্বাশুড়ি উভয়কেই তিন বছর সশ্রম কারাদন্ড ও তিন হাজার টাকা অর্থ দন্ড; অনাদায়ে পনেরো দিন বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন।