নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

আজ রবিবার সকালে নওগাঁ জেলা জজ আদালতে জেলা লিগ্যাল এইড অফিসের তত্ত্বাবধানে আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইডের চেয়ারম্যান ও নওগাঁর সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আবু শামীম আজাদ।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল—১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল—২ এর বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল, জেলা লিগ্যাল এইড অফিসার আইভীন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার গাজীউর রহমান ও ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ মুনীর আলী আকন্দ।

এদিন সকালে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ। পরে একটি র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহ প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে রক্তদান কর্মসূচী, বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প ও চক্ষু পরীক্ষাসহ হস্তশিল্পের বিভিন্ন স্টল বসে। বক্তব্যের ফাঁকে ফাঁকে চলে গান ও নাটিকা।
অনুষ্ঠানে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মন্ডল বছরব্যাপী লিগ্যাল এইডের কার্যক্রমের ভূয়শী প্রশংসা করেন এবং এ মহতী উদ্যোগকে আরো বেগবান করার আহ্বান জানান।

অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ মেহেদী হাসান তালুকদার বলেন, ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ—বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আইনগত সহায়তা দিবস পালিত হচ্ছে। গণ মানুষের মাঝে আইনগত সহায়তা প্রদানের ধারণাকে ব্যাপকভাবে ইমাম, খতিব, মুয়াজ্জিম ও পুরোহিত গণের মাধ্যমে প্রচারণার জন্য তিনি আহ্বান জানান।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আবু শামীম আজাদ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় একটি মানুষও যেন অসচ্ছলতা কিংবা অসহায়ত্বের কারণে বিচার থেকে বঞ্চিত না হয় তার জন্য লিগ্যাল এইড অফিস সর্বদা তাদের পাশে রয়েছে। অনুষ্ঠানে আগত সকলকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস.এম. সাদাকাত মাহমুদ এবং সহকারী জজ আফসান এলাহী।