অবমাননাকর মন্তব্যে দুই আইনজীবীর বিষয়ে আদেশ ৩০ জুন

অবমাননাকর মন্তব্যে দুই আইনজীবীর বিষয়ে আদেশ ৩০ জুন

বিচার বিভাগের মর্যাদা ক্ষুণ্ন করে, এমন বক্তব্য দেওয়ায় দুই আইনজীবীর বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানি ও আদেশের জন্য ধার্য দিনে আদেশ না দিয়ে পিছিয়ে আগামি ৩০ জুন পরবর্তী দিন ঠিক করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ রোববার (২৮ এপ্রিল ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের আট সদস্যের বিচারপতির পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে এ বিষয়ে শুনানির দিন ধার্য করেন।

অভিযুক্ত দুই আইনজীবী হলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদল।

আদালতে এদিন উপস্থিত ছিলেন এবং শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশিদ। তিনি আদালতে জানান, অভিযুক্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটি সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল ওমরা হজ্জের জন্য সৌদি আরব গেছেন। তখন আদালত এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী ৩০ জুন ঠিক করেন আপিল বিভাগ।

এর আগে বিচার বিভাগের মর্যাদা ক্ষুণ্ন করে, এমন বক্তব্য দেওয়ায় দুই আইনজীবীর বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানি ও আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গত ১৮ মার্চ প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন সংশ্লিষ্টদের আইনজীবীরা। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানিতে উঠে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটির আদালত বর্জনের ডাক দিয়ে প্রধান বিচারপতির কাছে দেওয়া লিখিত চিঠিতে বিচার বিভাগ, নির্বাচন ও আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে অবমাননাকর বক্তব্য তুলে ধরার অভিযোগে ওই দুই আইনজীবীকে তলব করেন আদালত।

বিচার বিভাগ নিয়ে অবমাননাকর মন্তব্য করায় তারা আপিল বিভাগে গত ২৫ ফেব্রয়ারি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।