টাউট মতিয়ার রহমান শেখ

কুড়িগ্রামে আইনজীবী পরিচয়ে প্রতারণাকারী টাউট গ্রেফতার

কুড়িগ্রামে আইনজীবী পরিচয়ে প্রতারণাকারী এক টাউটকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাঁর কাছে আইনজীবী পরিচয়ে ভিজিডিং কার্ড ও প্রতারণা করার বিভিন্ন কাগজপত্র পাওয়া গেছে।

কুড়িগ্রাম জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে রোববার (১১ অক্টোবর) দুপুর আড়াইটায় আইনজীবীর পোষাক ও পরিচয়ে মোয়াক্কেলসহ ঘোরাফেরা করার সময় সন্দেহ দেখা দিলে তাকে চ্যালেঞ্জ করে আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট তারিকুল ইসলাম তারিক, ফারুক হোসেন সেতু, শাহিনুর রহমান, জাহিদ আহমেদ কাজল ও সুজিত কুমার চক্রবর্তী।

আটক টাউটের নাম মতিয়ার রহমান শেখ (৪৮)। তিনি চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের শেখ পাড়া (রাধাবল্লভ) এলাকার আব্দুল করিম শেখের ছেলে।

আইনজীবী সমিতি সূত্রে জানা গেছে, রোববার দুপুরে আইনজীবীর পোষাক পরিহিত অবস্থায় উক্ত মতিয়ার রহমান শেখ কয়েকজন মোয়াক্কেলসহ আইনজীবী চত্বরে ঘোরাফেরা করছিল। এসময় তাকে আইনজীবীরা চিনতে না পারায় পরিচয় জানতে চেয়ে চ্যালেঞ্জ করে। পরে জানা যায় প্রতারক মতিয়ার রহমান শেখ বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক তালিকা ভুক্ত কোন আইনজীবী নহে। এমনকি তিনি কুড়িগ্রাম জেলা আইনজীবী সমিতিরও কোন সদস্য নন। পরে তার কাছ থেকে একাধিক ভিজিটিং কার্ডসহ কুড়িগ্রাম আইন মহাবিদ্যালয়ের পাওনা ৩ খন্ড ফাঁকা রশিদ পাওয়া যায়।

এসময় আইনজীবীরা তাকে আটক করলে প্রতারক মতিয়ার রহমান শেখ স্বীকার করে, সে এতদিন ভুয়া আইনজীবী পরিচয় দিয়ে মানুষকে ধোঁকা দিয়ে আসছিল।

এ ঘটনায় জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহ: ফকরুল ইসলাম বাদি হয়ে কুড়িগ্রাম সদর থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ প্রতারক মতিয়ার রহমানকে আটক করে কুড়িগ্রাম সদর থানায় নিয়ে যায়।

বিষয়টি নিয়ে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহ: ফকরুল ইসলাম জানান, প্রতারক মতিয়ার রহমান শেখ বাড়িতে আইনজীবী’র সাইনবোর্ড টানিয়ে নিজেকে এডভোকেট পরিচয় দিয়ে সাধারণ লোকজনের কাছে ভিজিটিং কার্ড দিয়ে প্রতারণা করে আসছিল। আসামীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে কুড়িগ্রাম সদর থানায় এজাহার দায়ের করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ মাহফুজার রহমান জানান, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহ: ফকরুল ইসলাম নিজে বাদি হয়ে একটি এজাহার দাখিল করেছেন। আসামীকে বিজ্ঞ আদালতে তোলার ব্যাপারে প্রক্রিয়া চলছে।