উচ্চ আদালত
উচ্চ আদালত

বাজারে স্বাস্থ্য সুরক্ষাকারী ওষুধ সরবরাহ নিশ্চিত করার নির্দেশ

মানবদেহের কোলেস্টেরল কমিয়ে স্বাস্থ্য সুরক্ষাকারী ওষুধ ডেলিপিড-৩০০ এর পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদফতরকে এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে রুলও জারি করেছেন আদালত।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (১৮ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পারভিন আক্তার। তার সঙ্গে ছিলেন আইনজীবী ড. সিরাজুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে, ড. সিরাজুল ইসলাম মানবদেহের কোলেস্টেরল কমানোর জন্য কার্যকর ডেলিপিড-৩০০ ওষুধ বাজারে খুঁজে না পেয়ে ওষুধ প্রশাসন অধিদফতরসহ সংশ্লিষ্টদের একটি লিগ্যাল নোটিশ পাঠান। সেই নোটিশের জবাব পেলেও তা সন্তোষজনক না হওয়ায় গত জানুয়ারি মাসে বাদী হয়ে রিট দায়ের করেন ড. সিরাজুল।

রিট আবেদনে বলা হয়, মানুষের জীবনরক্ষাকারী ওষুধের কৃত্রিম সংকট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে কিছু সিন্ডিকেট ওষুধের মূল্য বৃদ্ধির কাজে সহায়তা করে যাচ্ছে। সেজন্য বাজারে জীবনরক্ষাকারী সকল ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা চাওয়া হয় রিট আবেদনে।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজরি কাউন্সিল, বাংলাদেশ ফার্মাসিটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।