আইনমন্ত্রী আনিসুল হক এবং ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশের বিচারক-আইনজীবীদের প্রশিক্ষণে সহযোগিতা করবে ভারত

বাংলাদেশের বিচারক ও আইনজীবীদের পারস্পরিক সহযোগিতা ও প্রশিক্ষণের বিষয়ে ভারতীয় হাই কমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) মন্ত্রীর গুলশানের বাসভবনে বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। এর আগে দুইজনের মধ্যে ঘণ্টাব্যাপী বৈঠক হয়।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। প্রত্যেকদিনই এই বন্ধুত্ব সুদৃঢ় হবে। এই বিশ্বাস এবং আস্থা নিয়েই আমাদের কথোপকথন।

আনিসুল হক বলেন, আমরা আরও যেটা নিয়ে আলাপ করেছি, সেটা হচ্ছে ভারত এবং বাংলাদেশের আইনের অবকাঠামো প্রায় একই। সেজন্য এই দুই দেশের বিচারিক আদালত এবং উচ্চ আদালতের বিচারক ও বিচারপতি এবং আইনজীবীদের মধ্যে পরস্পর সহযোগিতা এবং প্রশিক্ষণের জন্য আমাদের যে প্রতিষ্ঠানগুলো আছে- সেগুলো কিভাবে কাজ করবে তা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আমাদের আলোচনা বন্ধুত্বপূর্ণ হয়েছে। আমরা মনে করি, আজকে থেকে এই আলোচনা আরও চালিয়ে যাব। আজকে যেসব কথা বলেছি সেইগুলো কাজে পরিণত করব।

এ সময় ভারতীয় হাই কমিশনার দোরাইস্বামী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের বিচার পদ্ধতিতে আইনমন্ত্রীর ভূমিকা ও অগ্রগতি প্রশংসনীয়। বাংলাদেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রীসহ সর্ব সাধারণের জন্য আমাদের সহযোগিতা থাকবে।

তিনি বলেন, আমাদের বিচারিক পদ্ধতি প্রায় এক। এর ফলে আমরা একে অপর থেকে শিখতে পারব এবং কাজ করতে পারব। কারণ দুই দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতার জন্য কোনো প্রতিবন্ধকতা নেই।

উল্লেখ্য, রিভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হয়ে দোরাইস্বামী ভারতীয় হাই কমিশনার হিসেবে নতুন দায়িত্ব গ্রহণ করেন। দোরাইস্বামী ১৯৯২ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

রিভা গাঙ্গুলী গত বছরের ১ মার্চ বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার হিসেবে যোগদান করেছিলেন। এক বছরের বেশি সময় ঢাকায় হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) হিসেবে নয়া দিল্লি ফিরে যান।