কারাদণ্ডের বদলে ৬ মাস বিনা বেতনে গান শেখানোর 'সাজা'
আদালত (প্রতীকী ছবি)

৩০ দিনের মধ্যে বাদীর নামে জমি নামজারি করে দেয়ার নির্দেশ আদালতের

আগামী ৩০ দিনের মধ্যে বাদীর নামে ডিক্রিকৃত জমি নামজারি করে দেওয়ার জন্য পাবনার ডিসি, এডিসি এবং এসি (ল্যান্ড), নির্দেশ দিয়েছেন আদালত। ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক এস, এম, শরিয়ত উল্লাহ্ বুধবার (৪ নভেম্বর) এই আদেশ প্রদান করেন।

আদালতসূত্রে জানা যায়, বাদী মোঃ মাজদার হোসেনসহ আরো কয়েকজন ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালতে ২০০২ সালে সরকারের বিরুদ্ধে একটি স্বত্বের মামলা দায়ের করেন। ২০০৫ সালে আদালত বাদীর অনুকূলে ডিক্রী প্রদান করেন। সরকারপক্ষ এর বিরুদ্ধে জেলা জজ আদালতে আপিল দায়ের করেন। উক্ত আপিলটি ২০১১ সালে নামঞ্জুর হয় এবং বিচারিক আদালতের ডিক্রী বহাল থাকে।

এরপর বাদী ঈশ্বরদী এসি (ল্যান্ড) অফিসে নামজারির জন্য আবেদন করেন। উক্ত আবেদনের প্রেক্ষিতে পাবনার এডিসি (রেভিনিউ) সংশ্লিষ্ট সরকারী কৌসুলির মতামত জানতে চেয়ে চিঠি প্রেরণ করেন। সরকারি কৌসুলি মামলার জমিতে সরকারি স্বার্থ নেই বলে মতামত প্রদান করেন। এরপরও বাদীর নামে জমি নামজারি করে না দেওয়ায় বাধ্য হয়ে তিনি আদালতের শরণাপন্ন হন।

পাবনার ডিসি, এডিসি (রেভিনিউ), ঈশ্বরদীর ইউএনও এবং এসি (ল্যান্ড) কে বিবাদী করে ২০১৯ সালে তাদের বিরুদ্ধে বাধ্যতামূলক নিষেধাজ্ঞার নির্দেশনা প্রার্থনা করে মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে সংশ্লিষ্ট বিবাদীদের বরাবর নোটিশ প্রেরণ করেন। কিন্তু, বিবাদীরা সমন পেয়েও প্রতিদ্বন্বিতা না করায় উপস্থাপিত সাক্ষ্য প্রমাণের আলোকে আদালত রায় ঘোষণা করেন।

আদালত তার রায়ে আগামী ৩০ দিনের মধ্যে বাদীদের নামে জমি নামজারি করে দিতে সংশ্লিষ্ট এসি (ল্যান্ড), এডিসি (রেভিনিউ) এবং ডিসিকে নির্দেশ প্রদান করেন।