সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ প্রতিটি দফতরের প্রবেশপথে ‘নো মাস্ক, নো সার্ভিস’ লেখা সংবলিত ব্যানার-পোস্টার

সুপ্রিম কোর্টে ‘নো মাস্ক, নো সার্ভিস’

করোনা ভাইরাস সংক্রমের সম্ভাব্য দ্বিতীয় স্রোত (সেকেন্ড ওয়েব) মোকাবিলায় স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে মাস্ক পরিধান বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। একইসঙ্গে সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ প্রতিটি দফতরের প্রবেশপথে ‘নো মাস্ক, নো সার্ভিস’ লেখা সংবলিত ব্যানার-পোস্টার লাগানো হয়েছে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের প্রশাসন শাখা থেকে গত ৪ নভেম্বর এ বিজ্ঞপ্তি জারি করা হয়। এরপর ৫ নভেম্বর থেকে কোর্ট চত্বরের বিভিন্ন ভবনের প্রবেশপথে ‘নো মাস্ক, নো সার্ভিস’ লেখা সংবলিত ব্যানার সাঁটানো হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন শীত মৌসুমে দেশে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় স্রোত মোকাবিলায় বাংলাদেশ সুপ্রিম কোর্টে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আগত সেবা প্রার্থীসহ সংশ্লিষ্ট সবাই স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করবেন।

এছাড়া সুপ্রিম কোর্টের আরেকটি বিজ্ঞপ্তিতে দেশের সব অধস্তন আদালতসমূহেও মাস্ক ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে, অধস্তন আদালতসমূহে ‘মাস্ক ব্যবহার ব্যতীত প্রবেশ নিষেধ/No Mask, No Entry’, মাস্ক পরিধান করুন, সেবা নিন/Wear mask, Get Service’ ইত্যাদি বার্তা পোস্টার/স্টিকার/ব্যানার/বিলবোর্ড তথা উপযুক্ত মাধ্যমে দৃশ্যমান করাসহ সকল বিচার বিভাগীয় কর্মকর্তা, আইনজীবী, আদালতে কর্মকর্তা/কর্মচারীসহ সেবাগ্রহণকারীর সার্বক্ষণিক মাস্ক পরিধান এবং হাইকোর্ট বিভাগের গত ৩০ জুলাই বিজ্ঞপ্তিমূলে প্রচারিত সুরক্ষামূলক ব্যবস্থাগ্রহণ সংক্রান্ত নির্দেশনা প্রতিপালন নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হয়।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর দেশের সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া প্রবেশ না করা এবং সেবা না দিতে নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।