নিয়োগপ্রাপ্ত নতুন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ এবং ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী
নিয়োগপ্রাপ্ত নতুন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ এবং ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী

নতুন ২ অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ

দেশের সর্বোচ্চ আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করার জন্য সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত দুই আইনজীবীকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ দিয়েছে সরকার।

আজ রোববার (২৪ জানুয়ারি) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

নিয়োগপ্রাপ্ত নতুন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ এবং ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

রাষ্ট্রপতির নির্দেশক্রমে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মোঃ গোলাম সারওয়ার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্যা বাংলাদেশ ল’ অফিসার্স অর্ডার, ১৯৭২ এর ৩ (২) অনুচ্ছেদের ক্ষমতা বলে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন।

পুনরাদেশ না দেওয়া পর্যন্ত অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ এবং ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী বাংলাদেশের বাংলাদেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে ২০১৯ সালের ২১ জুলাই ৭০ জনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। এর মধ্যে ৩১ জনকে নতুন নিয়োগ, ৩২ জনকে পুনরায় নিয়োগ এবং ৭ জন সহকারী অ্যাটর্নি জেনারেল থেকে পদোন্নতি দিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ১১ অক্টোবর পদত্যাগ করেন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মমতাজ উদ্দিন ফকির। এছাড়া সম্প্রতি ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্যও ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছিলেন।

মূলত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য অ্যাটর্নি জেনারেল, ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলরা মামলা পরিচালনার জন্য নিয়োগ পেয়ে থাকেন। রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সলিসিটর কার্যালয় থেকে তাদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।