সুপ্রিম কোর্ট বারে সভাপতি পদে বিদায়ী সভাপতিই পুনর্বহাল

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ মে, ২০২১ ৫:২৯ অপরাহ্ণ
রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এডভোকেট এ.এম.আমিন উদ্দিনকে অবশিষ্ট সময়ের জন্য পুনরায় সর্ব সম্মতিক্রমে ২০২১–২০২২ ইং এর সভাপতি হিসাবে পুনর্বহাল করা হয়েছে।

৪ মে (মঙ্গলবার) সর্বোচ্চ আদালতের আইনজীবীরা সমিতির এক বিশেষ সাধারণ সভার মাধ্যমে এমন সিদ্ধান্ত গ্রহণ করেছেন বলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়।।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দুপুর ২ টায় বিশেষ সাধারণ সভাটি অনুষ্ঠিত হয় শহিদ শফিউর রহমান মিলনায়তনে। এ সভায় সভাপতি পদে এ এম আমিন উদ্দিনের নাম প্রস্তাব করেন সমিতির বর্তমান কমিটির সহ-সভাপতি শফিক উল্ল্যা। বিকল্প কোনো নাম প্রস্তাব না আসায়, উপস্থিত সকল সদস্যের বিপুল করতালি ও কণ্ঠভোটের মাধ্যমে সমর্থন প্রদান করলে, সর্বসম্মতিক্রমে এ এম আমিন উদ্দিনকে অবশিষ্ট সময়ের জন্য সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়।

অন্যদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ছাড়াই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত,  চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সিনিয়র আইনজীবী আব্দুল মতিন খসরু। নির্বাচিত হয়ে দায়িত্ব সভাপতি হিসেবে ১২ এপ্রিল দায়িত্ব নেন মতিন খসরু। এর ২দিন পর ১৪ এপ্রিল তিনি মারা যান। পদটি শুন্য হলে বিশেষ সাধারণ সভা ডেকে আজ এমন সিদ্ধান্ত নিল আইনজীবীরা।

গত বছরের ৮ অক্টোবর নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে এ এম আমিন উদ্দিন-কে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। মাহবুবে আলমের মৃত্যুতে এ পদটি শূন্য হওয়ায় তাকে নিয়োগ দেয়া হয়।