আদালত (প্রতীকী)
ভার্চুয়াল আদালত (প্রতীকী)

ভার্চুয়াল শুনানীতে ২৮ কার্যদিবসে কারামুক্ত ৪৭ হাজার কারাবন্দী

করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে চলমান বিধিনিষেধের মধ্যে ২৪ মে (সোমবার) সারাদেশের নিম্ন আদালতে ২ হাজার ৯২১টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে ১ হাজার ৩৯৯ জন আসামি জামিন পেয়েছেন।

এ নিয়ে দ্বিতীয় দফার বিধিনিষেধের মধ্যে মোট ২৮ কার্যদিবসে সারাদেশে নিম্ন আদালত এবং ট্রাইব্যুনালে ৮৮ হাজার ৯৭৩টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এতে মোট ৪৭ হাজার ২০১ জন আসামি জামিন পেয়েছেন।

২৫ মে (মঙ্গলবার) ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশকে এমন তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি বলেন, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধকল্পে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।
সোমবার সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২ হাজার ৯২১টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৩৯৯ জন আসামি জামিন পান।

গত ১২ এপ্রিল থেকে ২৪ মে পর্যন্ত মোট ২৮ কার্যদিবসে সারাদেশে নিম্ন আদালত এবং ট্রাইব্যুনালে ৮৮ হাজার ৯৭৩টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয় এবং মোট ৪৭ হাজার ২০১ জন আসামি জামিন পেয়েছেন।