উচ্চ আদালত
উচ্চ আদালত

রাষ্ট্রপক্ষের আইন কর্মকর্তা নিয়োগ স্থগিত চেয়ে সম্পূরক আবেদন

প্রসিকিউশন সার্ভিস কমিশন গঠনের প্রক্রিয়া না করা পর্যন্ত রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তা নিয়োগ কার্যক্রম স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করা হয়েছে।

বুধবার (১৮ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।

ফরহাদ উদ্দিন আহমেদ জানান, হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে এ বিষয়ে আগামী সপ্তাহে শুনানি হতে পারে।

তিনি বলেন, যেহেতু রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনার জন্য আইন কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে সরকার। কিন্তু কোনো কমিশন ছাড়াই এ নিয়োগ হয়। একটি নিরপেক্ষ ও স্বাধীন প্রসিকিউশন সার্ভিস কমিশন গঠনের প্রক্রিয়া না করা পর্যন্ত আইন কর্মকর্তা নিয়োগ কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। যেহেতু এর আগে রুল জারি করা হয়েছে, এখন এ আবেদন রুল জারির আগ পর্যন্ত নিয়োগ কার্যক্রম স্থগিত চেয়েছি।

২০১৯ সালের ১৭ নভেম্বর সরকারি আইন কর্মকর্তা নিয়োগে স্বাধীন প্রসিকিউশন/অ্যাটর্নি সার্ভিস কমিশন গঠনের নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, মন্ত্রিপরিষদ সচিব ও সংসদ সচিবালয়ের সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়।

হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে ওই দিন রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

এর আগে গত ১১ নভেম্বর অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এ রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন আদালত।