হাইকোর্ট
হাইকোর্ট

বেনাভোলেন্ট ফান্ডের অর্থ আইনজীবীদের জীবদ্দশায় প্রদানের নির্দেশনা চেয়ে রিট

দেশজুড়ে আইনজীবীদের আর্থিক সহায়তায় গঠিত বেনাভোলেন্ট ফান্ডের অর্থ জীবিত থাকা অবস্থায় প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ এ রিট দায়ের করেন। তিনি বলেন, রিট আবেদনটি আগামী সপ্তাহে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিটে আইনজীবীদের মৃত্যুর পর আর্থিক সুবিধা প্রদান না করে জীবিত থাকা অবস্থায় বেনাভোলেন্ট ফান্ডের অর্থ প্রদানে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিট আবেদনে আরও বলা হয়েছে, আইনজীবীদের আর্থিক সুবিধা দেওয়ার জন্য প্রত্যেক বারের বেনাভোলেন্ট ফান্ড গঠন করা আছে। মৃত্যুর পর সেই ফান্ড থেকে আইনজীবীদের আর্থিক সুবিধা দেওয়া হয়। তবে মৃত্যুর পর বেনাভোলেন্ট ফান্ডের অর্থ দিয়ে কী হবে? অথচ জীবদ্দশায় একজন আইনজীবী অর্থের অভাবে চিকিৎসা করতে পারছেন না, পরিবার-পরিজন নিয়ে না খেয়ে দিনাতিপাত করছেন। তাই রিটে আইনজীবীদের জীবদ্দশায় বেনাভোলেন্ট ফান্ডের সুবিধা প্রদানের নির্দেশনা চাওয়া হয়েছে। সে কারণেই প্রয়োজনীয়তা থাকলে বার কাউন্সিলের গঠনতন্ত্র সংশোধনের বিষয়েও রিটে আর্জি জানানো হয়েছে।

এর আগে একই বিষয়ে গত ১৬ জুন বার কাউন্সিলকে আইনি নোটিশ দিয়েছিলেন রিটকারী আইনজীবী। তবে সে নোটিসের জবাব না পেয়ে তিনি রিট দায়ের করেন।

বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, আইন সচিব, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ দেশের সকল বারের সভাপতি সম্পাদককে রিটে বিবাদী করা হয়েছে।