দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

জাল সনদে চিকিৎসক, এক ব্যক্তিকে কারাগারে পাঠালেন হাইকোর্ট

চীনের একটি মেডিকেল কলেজের সনদ জাল করে নিজেকে চিকিৎসক দাবি করা এক ব্যক্তিকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশন (দুদক) -এর এক মামলায় তাকে শাহবাগ থানা পুলিশের হাতে তুলে দিয়েছেন আদালত।

অভিযুক্ত ব্যক্তির আগাম জামিনের আবেদন খারিজ করে আজ সোমবার (৩ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ওই ব্যক্তির নাম মাহমুদুল হাসান। তিনি চীনের তাঈশান মেডিকেল কলেজের সনদ জাল করে নিজেকে চিকিৎসক হিসেবে দাবি করেন।

পাশাপাশি এ মামলায় অভিযুক্ত বাকি ১৩ আসামিকে গ্রেফতার করার জন্যে দুর্নীতি দমন কমিশন (দুদক), আইজিপি ও র‌্যাবকে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে আসামিপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. শাহানুর আলম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন এবিএম বায়েজিদ।

আদালত সূত্রে জানা গেছে, আসামিরা জানিয়েছিলেন তারা চীনের তাঈশান মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস সনদ নিয়েছেন। পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চীনের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, তাদের সনদ জাল। তারা ট্যুরিস্ট ভিসায় চীনে গেলেও তাঈশান মেডিক্যাল কলেজে পড়েননি। এমন প্রতারণার ঘটনায় ক্ষুব্ধ চীনও। দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার দাবি জানিয়েছে দেশটি।