সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম

করোনা আক্রান্ত হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

আজ বুধবার (১২ জানুয়ারি) সুপ্রিম কোর্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেনসহ উচ্চ আদালতের ১৭ জন বিচারক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এরমধ্যে রয়েছেন- সম্প্রতি আপীল বিভাগে নিয়োগ পাওয়া বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

করোনা আক্রান্ত হওয়ায় বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান শপথ গ্রহণ করতে পারেননি। অন্যদিকে যুক্তরাষ্ট্রে বড় ছেলের কাছে অবকাশযাপনে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

প্রসঙ্গত, জাহাঙ্গীর হোসেন সেলিম এম কম এবং এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৮৬ সালের ৩১ অক্টোবর জেলা জজ আদালতে এবং ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

২০১০ সালের ১৮ এপ্রিল তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর ২০১২ সালের ১৫ এপ্রিল তিনি স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

অধস্তন আদালতেও করোনার থাবা

চট্টগ্রাম আদালতের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনসহ তিন বিচারক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত অন্য দু’জন হলেন- দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সরোয়ার আলম এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারক মাইন উদ্দিন।

প্রথম যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ খাইরুল আমীনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১১ জানুয়ারি) এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জেলা জজ মো. ইসমাইল হোসেন সপরিবারে করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারক মাইন উদ্দিন এবং দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সরোয়ার আলম করোনায় আক্রান্ত হয়েছেন। তারা সবাই চিকিৎসা নিচ্ছেন।

এছাড়া সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছেন।

বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন জেলা আইনজীবী সমিতির পাঠাগার সম্পাদক মো. গিয়াস উদ্দিন।