ভারতীয় তরুণীর যৌতুক মামলায় বাংলাদেশি যুবক কারাগারে
কারাগার (প্রতীকী ছবি)

অর্থের বিনিময়ে কারাদণ্ডের মেয়াদ কমানোর পরিকল্পনা!

কারাগারে বন্দিদের সংখ্যা হ্রাস করাসহ অন্যান্য কতিপয় সমস্যা সমাধানে নতুন এক পরিকল্পনা নিয়ে হাজির হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। পরিকল্পনা অনুযায়ী কয়েদিরা অর্থের বিনিময়ে সাজার মেয়াদ কিনতে পারবেন।

আজ রোববার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ। প্রতিবেদন অনুযায়ী, অর্থের বিনিময়ে কয়েদিদের সাজা কমানোর একটি পরিকল্পনা যাচাই করছে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সৌদি আরবের কারা অধিদপ্তর জানিয়েছে, ওই উদ্যোগটি ‘ক্ষমা’ নামে অভিহিত করা হয়েছে। এই ধারণা এখনো যাচাইবাছাই করা হচ্ছে। ধারণাটি এখনো পরীক্ষাধীন রয়েছে বলে কারা অধিদপ্তরের বরাত দিয়ে সৌদি সংবাদপত্র ওকাজ জানিয়েছে।

অনলাইনে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দাবি করা হয়, কয়েদি ও তাদের পরিবার অর্ধেক সাজার মেয়াদ অর্থের বিনিয়মে কিনতে পারবেন এমন পরিকল্পনা নেওয়া হচ্ছে। ওই ভিডিও প্রচারের পরই কারা অধিদপ্তর এই মন্তব্য করল।

অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, কারাগারে বন্দিদের সংখ্যা হ্রাস করা এবং অ-আরবি ভাষী বন্দিদের অবশিষ্ট শর্তসমূহ কেনার পাশাপাশি কোম্পানি এবং ব্যাঙ্কগুলোকে জনসাধারণের ক্ষমাতে যুক্ত করাই এই উদ্যোগের লক্ষ্য বলে ওকাজের প্রতিবেদনে বলা হয়েছে।

পরিকল্পনাধীন ওই উদ্যোগ থেকে প্রাপ্ত অর্থ কারাগারের উন্নতিতে ব্যবহার করা হবে। তবে যারা প্রথমবারের মতো সাজা ভোগ করছেন তারাই এই সুবিধা পাবেন। এবং এই সুবিধা কেবল একবারই নেওয়া যাবে।