আদালত (প্রতীকী ছবি)
আদালত (প্রতীকী ছবি)

মেহেরপুরে বিশুদ্ধ খাদ্য আদালতের কার্যক্রম শুরু

মেহেরপুরে ভেজাল ও নকল খাদ্যদ্রব্যের ব্যবসায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বিশুদ্ধ খাদ্য আদালত কার্যক্রম শুরু হয়েছে। জেলায় প্রথমবারের মতো বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক এস. এম. শরিয়ত উল্লাহ্’র নির্দেশে শহরের বিভিন্ন দোকানে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে মেহেরপুর পৌরসভা এবং সদরের স্যানিটারী ইন্সপেক্টর যথাক্রমে মোঃ মনিরুল ইসলাম এবং মোঃ তারিকুল ইসলাম অভিযান পরিচালনা করেন। মেহেরপুর সদর থানা পুলিশের একটি দল অভিযানে সহযোগিতা করেন।

অভিযানে ৪০ কেজি নকল চেরি ফল জব্দ করা হয়। অভিযান পরিচালনাকালে ব্যবসায়ীরা স্বীকার করেন, করমচার সাথে বিষাক্ত রাসায়নিক এবং কাপড়ের রং দিয়ে নকল চেরি ফল প্রস্তুত করা হয়।

উল্লেখ্য, নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী প্রত্যেক জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম আদালতের ম্যাজিস্ট্রেট সমগ্র জেলার বিশুদ্ধ খাদ্য আদালত হিসেবে দায়িত্ব পালন করেন। কোর্টের পাশাপশি খাদ্য আদালত অভিযান পরিচালনা করতে পারেন।

আদালত সূত্রে জানা যায় গেছে, এই আইনের অধীনে নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে ম্যাজিস্ট্রেট এস. এম. শরিয়ত উল্লাহ্’র উদ্যোগে মেহেরপুরে প্রথম বারের মতো এই কার্যক্রম শুরু হয়। আগামীতে নিয়মিত নিরাপদ খাদ্য আইন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনসহ বিদ্যমান অন্যান্য ফৌজদারী ও বিশেষ আইনের অধীনে ভেজালকারীদের শাস্তির আওতায় আনতে এই কার্যক্রম অব্যাহত থাকবে।

আদালতের এই কার্যক্রমকে স্থানীয় সকলে সাধুবাদ জানিয়েছেন।