সুপ্রিম কোর্টে তথ্য কেন্দ্র প্রতিষ্ঠার নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

নারীর প্রতি বৈষম্য দূর করতে হাইকোর্টের রুল

নারীর প্রতি বৈষম্য দূর করতে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে সামাজিক অবস্থান, চাকরি ও উত্তরাধিকারের ক্ষেত্রে সব ধর্মের ছেলে-মেয়ে, পুরুষ ও নারীর ক্ষেত্রে বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

আন্তর্জাতিক নারী দিবসকে সম্মান করে আজ মঙ্গলবার (৮ মার্চ) বিচারপতি মো. রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

আইন সচিব, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন মাসুদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নারী দিবসে হাইকোর্টে শুনানিতে নারীদের অগ্রাধিকার

এদিকে আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখিয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চ মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের অগ্রাধিকার দিয়েছেন। আজ মঙ্গলবার (৮ মার্চ) মামলা পরিচালনার ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দিচ্ছেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. আতোয়ার রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

বেঞ্চটির কার্যক্রম শুরু হলে আদালত বলেন, ‘নারী আইনজীবীরা আজ অগ্রাধিকার পাবেন। নারী আইনজীবী যাঁরা আছেন, তাঁরা থাকেন। মেনশন স্লিপ (নতুন মামলা) দিয়ে দেন। এক এক করে ডাকা হবে। তাৎক্ষণিক শুনে দেওয়া হবে। যেসব মামলায় মেরিট (সারবত্তা) আছে, সেগুলো উপস্থাপন করেন, তাহলে সহজ হবে। নারী আইনজীবীদের সম্মানে অন মেরিটে (বিষয়বস্তুর) শুনানি হবে।’

এরপর নারী আইনজীবীদের স্লিপ (নতুন মামলা) জমা দিতে ও শুনানিতে অংশ নিতে দেখা যায়। এ সময় আদালতকক্ষ নারী আইনজীবীদের উপস্থিতিতে পূর্ণ ছিল।