দালাল প্লাসে আটকে থাকা টাকা ফেরত পেতে ৩৫ গ্রাহকের লিগ্যাল নোটিশ

ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাস-এর এসএসএল গেটওয়ে পেমেন্টে আটকে থাকা ৩৫ জন গ্রাহকের এক কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫৮৫ টাকা ফেরত পেতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ মার্চ) ই-মেইল ও ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব ওই ৩৫ গ্রাহকের পক্ষে সংশ্লিষ্টদের এ লিগ্যাল নোটিশ পাঠান।

নোটিশে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, নগদ, বিকাশ, এসএসএল কমার্স, সূর্য পে’র গেটওয়েসহ ১৬ জনকে বিবাদী করা হয়েছে।

গ্রাহকদের সঙ্গে প্রতিষ্ঠানটির নানা প্রতারণা ও অর্থপাচারের কথা উল্লেখ করে নোটিশে দালাল প্লাসের এসব অপকর্মের বিরুদ্ধে তদন্তসহ গ্রাহকের স্বার্থরক্ষায় অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাস-এর ৩৫ জন গ্রাহক গত বছরের মে, জুন ও জুলাই মাসে বিভিন্ন পণ্য কেনার জন্য আগাম টাকা পরিশোধ করেন। কিন্তু নির্ধারিত সময়ে পণ্য সরবরাহ না করায় তাদের ১ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫৮৫ টাকা পেমেন্ট গেটওয়ে এসএসএল এবং সূর্য পে-এর অ্যাকাউন্টে আটকে আছে।

নোটিশ প্রেরণকারী আইনজীবী বলেন, বিদ্যমান আইন অনুযায়ী, কোনো ই-কমার্স প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে গ্রাহকের পরিশোধিত অর্থ নির্দিষ্ট সময়ে ফেরত দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

এজন্য নোটিশ পাওয়ার পাঁচদিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে বলে জানান এই আইনজীবী।