খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

এক আসামির বদলে অন্যজনকে দণ্ড: বিচারক-আইনজীবীর ব্যবস্থা চেয়ে রিট

এক আসামির বদলে অন্যজনকে দণ্ড দেওয়ার ঘটনায় বিচারক, সরকারী কৌঁসুলি ও তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট করেছেন এক আইনজীবী।

আজ মঙ্গলবার (১৯ এপ্রিল) সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট বদিউজ্জামান তপাদার এ রিট দায়ের করেন।

রিটে সংশ্লিষ্ট মামলার বিচারক ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ, রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি তাপস কুমার পাল, মামলার তদন্ত কর্মকর্তা নাসির উদ্দিনের অপসারণ চাওয়া হয়েছে।

রিট আবেদনকারী আইনজীবী নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। আবেদনটির ওপর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হতে পারে বলেও জানান তিনি।

রিটকারী আইনজীবী বদিউজ্জামান তপাদার বলেন, একজন আসামির পরিবর্তে অন্য একজন নির্দোষ ব্যক্তিকে আসামি সাজিয়ে খিলগাঁও থানার একটি মামলায় তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট দেন। এ মামলায় তদন্তকারী কর্মকর্তার সাক্ষ্যের ভিত্তিতে সেই নির্দোষ ব্যক্তিকে ছয় বছর সশ্রম কারাদণ্ড দেন বিচারক ইমরুল কায়েশ।

আইনজীবী বলেন, আমার মক্কেল রায়ের ধার্য তারিখে হাজির ছিলেন না। পরে গিয়ে তিনি জানতে পারেন তার বিরুদ্ধে রায় হয়েছে। রায়ে তার ছয় বছরের সাজা হয়েছে। তিনি এ মামলার আসামি না। এ মামলার প্রকৃত আসামির বাড়ি নারায়ণগঞ্জে, আর আমার মক্কেলের বাড়ি চাঁদপুরে।