বার কাউন্সিল নির্বাচন: বেসরকারি ফলাফলে এগিয়ে যারা

বার কাউন্সিল নির্বাচন: বেসরকারি ফলাফলে এগিয়ে যারা

সদ্য সমাপ্ত বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ফলাফল আগামী ২৯ মে ঘোষণা করা হবে। এদিন বিকাল সাড়ে ৪টায় বার কাউন্সিল ভবনের দ্বিতীয় তলায় সংস্থার সভাকক্ষে ভোট গণনা ও ফলাফল প্রকাশ করা হবে। সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এদিকে বেসরকারী ফলাফল অনুযায়ী, নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ের পথে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। সাধারণ আসনে সরকার সমর্থিত আইনজীবীদের সংগঠনটির চারজন এবং গ্রুপ আসনে ৬ জন প্রার্থী এগিয়ে আছে। অন্যদিকে বিএনপি সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ এগিয়ে আছে তিন পদে। এর মধ্যে ২টি সাধারণ আসন ও একটি গ্রুপ আসন রয়েছে।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাধারণ আসনে এগিয়ে থাকা প্রার্থীরা হলেন- সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা), মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল এবং মো. রবিউল আলম (বুদু)। এদিকে আইনজীবী ঐক্য পরিষদ থেকে সাধারণ আসনে এগিয়ে থাকা প্রার্থীদের মধ্যে এ এম মাহবুব উদ্দিন খোকন এবং রুহুল কুদ্দুস কাজলের নাম শোনা যাচ্ছে।

সাধারণ আসনে এগিয়ে থাকা প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ ১৬,৭৬৫ ভোট পেয়ে প্রথম স্থানে আছেন মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)। সৈয়দ রেজাউর রহমান পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ১৬,৪৯০ ভোট। তৃতীয় সর্বোচ্চ ১৬,২২৫ ভোট পেয়েছেন মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল। চতুর্থ সর্বোচ্চ ১৬,১১৬ ভোট পেয়েছেন মাহবুব উদ্দিন খোকন। পঞ্চম সর্বোচ্চ ১৫,০৪৩ ভোট পেয়েছেন রুহুল কুদ্দুস কাজল, ষষ্ঠ সর্বোচ্চ ভোট পেয়েছেন মো. রবিউল আলম (বুদু)।

তবে সাধারণ আসনের একটি পদে ভোট সংখ্যায় হাড্ডাহাডি লড়াই চলছে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী কামরুল ইসলাম এবং বিএনপি সমর্থিত প্রার্থী জয়নুল আবেদীনের মধ্যে। এই পদে কে বেশি ভোট পেয়েছেন তা এখনো নিরূপণ করা যায়নি। ফলে এই আসনে এদের মধ্যে যে কেউ বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।  

আর গ্রুপ আসনে সমন্বয় পরিষদের ঢাকা অঞ্চলে আব্দুল বাতেন, ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলে জালাল উদ্দিন খান, কুমিল্লা ও সিলেট অঞ্চলে এ এফ এম রুহুল এনাম চৌধুরী (মিন্টু), খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে আনিস উদ্দিন আহমেদ শহীদ, রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলে ইকরামুল হক এবং দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা অঞ্চলে আবদুর রহমান এগিয়ে আছেন। এছাড়া ঐক্য পরিষদ থেকে একমাত্র গ্রুপ আসনে চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের প্রার্থী এ এস এম বদরুল আনোয়ার এগিয়ে থাকার খবর পাওয়া গেছে।

এর আগে বুধবার (২৫ মে) সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থাটির নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এদিন সকাল ১০টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। এবারের নির্বাচনে ভোটার ছিলেন সুপ্রিম কোর্টসহ সারা দেশের ৫১ হাজারের বেশি আইনজীবী।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গণসহ বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতে স্থাপিত ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। অপর দিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছিল মাত্র দু’টি আসন।