‘নাগরিক টিভি’র সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে রিট

‘নাগরিক টিভি’র সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে রিট

কানাডা থেকে পরিচালিত ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপিটিভি) ‘নাগরিক টিভি’র বাংলাদেশে সম্প্রচার বন্ধ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

আজ মঙ্গলবার (৩১ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী তাসমিয়া নুহিয়া আহমেদের পক্ষে রিট আবেদনটি ফাইল করেন অ্যাডভোকেট আল-আমিন সরকার। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট তাসমিয়া নুহিয়া আহমেদ গণমাধ্যমকে বলেন, কানাডা থেকে বেআইনিভাবে পরিচালিত হয়ে আসছে নাগরিক টিভি নামে একটি আইপিটিভি। বিদেশ থেকে এই চ্যানেল থেকে দেশের বিভিন্ন সম্মানিত নাগরিকের নামে মানহানিকর ভিডিও তৈরি করে অপপ্রচার চালাচ্ছে। এ কারণে ‘নাগরিক টিভির’ সম্প্রচার বন্ধ চেয়ে রিট দায়ের করেছি।

রিট আবেদনে বলা হয়, নাগরিক টিভি নামের আইপিটিভিতে ইউটিউবের মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য দিয়ে সংবাদ পরিবেশন করা হয়। এতে সমাজে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। এর ফলে বহির্বিশ্বে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা জন্মে।

কয়েকদিন আগে আদালত ও জুডিসিয়ারির বিষয়ে একটি এবং পুলিশের বিষয়ে পৃথক দুটি নিউজ প্রকাশ করে আইপিটিভি। যা দেশের মানুষের জন্য বিশেষ করে তরুণদের জন্য বিভ্রান্তিকর। এপ্রেক্ষিতে ইউটিউব ও ফেসবুক পেজে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে আইপিটিভির সংবাদ পরিবেশন বন্ধের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।