সীতাকুণ্ডে অগ্নি দুর্ঘটনার বিচারবিভাগীয় তদন্ত ও হতাহতদের ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

সীতাকুণ্ডে অগ্নি দুর্ঘটনার বিচারবিভাগীয় তদন্ত ও হতাহতদের ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনে পুড়ে ৪৪ জনের মর্মান্তিক মৃত্যুর বিচারবিভাগীয় তদন্ত এবং হতাহতদের ক্ষতিপূরণ দিতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ বুধবার (৮ জুন) জনস্বার্থে ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব এই নোটিশ প্রেরণ করেন।

নোটিশে নিহতদের প্রত্যেক পরিবারকে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা খরচ এবং দমকল বাহিনীকে পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

নোটিশে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহা পরিচালকসহ সংশ্লিষ্ট ৯ জনকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব নোটিশ পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বিষয়ে কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে আমরা রিট আবেদন করবো।

উল্লেখ্য, গত শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। রাত ১০টার পর আগুনের খবর ছড়িয়ে পড়ে। রাত ১২টার পর থেকে মৃতের খবর আসতে থাকে। সময় যত গড়াতে থাকে, মৃতের সংখ্যাও তত বাড়তে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ অগ্নি দুর্ঘটনায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে।