মামলার তথ্য প্রদর্শনে সুপ্রিম কোর্টে বাসানো হলো ডিজিটাল ডিসপ্লে

মামলার তথ্য প্রদর্শনে সুপ্রিম কোর্টে ডিজিটাল ডিসপ্লে স্থাপন

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চলা মামলার তথ্য প্রথমবারের মতো আদালত কক্ষের বাইরে থেকে দেখার ব্যবস্থা করা হয়েছে। আধুনিক ডিসপ্লের মাধ্যমে মামলার তথ্য প্রদর্শিত হচ্ছে।

আজ বুধবার (২০ জুলাই) সকাল থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুটি আদালত কক্ষের বাইরের দেয়ালে এমন দুটি ডিসপ্লেতে মামলার তথ্য দেখা যাচ্ছে। তাতে মামলার দৈনিক কার্যতালিকা (কজলিস্ট) অনুযায়ী চলমান মামলা ও তার সংক্ষিপ্ত বিবরণ প্রদর্শিত হয়।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে জানান, দেশের সর্বোচ্চ আদালতে এই প্রথম আদালত কক্ষের বাইরে দুটি ডিসপ্লে স্থাপন করা হয়েছে। যেখানে বিচারপ্রার্থীসহ মামলা সংশ্লিষ্ট সবাই মামলা ও তার সংক্ষিপ্ত বিবরণ দেখতে পারবেন। এতে সবাই উপকৃত হবেন বলে আশা করছি। ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বিচার প্রার্থীরা মামলার তারিখসহ বিস্তারিত তথ্য জানতে পারবেন।

জানা গেছে, স্বচ্ছ বিচারব্যবস্থা ও বিচার প্রার্থীদের সুবিধা দিতে চালু করা হয়েছে ডিজিটাল ডিসপ্লে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছেন। তারই ধারাবাহিকতায় নানা ডিজিটাল কার্যক্রমের মধ্যে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে ডিজিটাল ডিসপ্লে অন্যতম।