বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচন ও বিভিন্ন কমিটি গঠন

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচন ও বিভিন্ন কমিটি গঠন

দেশের আইনজীবীদের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ২০২২-২৫ সালের নবনির্বাচিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচন ও বিভিন্ন কমিটি গঠন করা হয়েছে।

আজ বুধবার (২০ জুলাই) বিকেল ৪টায় বার কাউন্সিল চেয়রাম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। আজকের সভা ভাইস চেয়ারম্যান নির্বাচন ও বিভিন্ন কমিটি গঠনের মধ্যে সীমাবদ্ধ ছিল।

সভায় বার কাউন্সিল আদেশ ১৯৭২ এর ৬(৩) অনুচ্ছেদ অনুযায়ী জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমানকে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এবং ১১(বি) অনুচ্ছেদ অনুযায়ী বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সদস্য নির্বাচিত করা হয়েছে।

সভায় বার কাউন্সিল আদেশ ১৯৭২ এর ১১(১) অনুচ্ছেদ অনুযায়ী তিনটি স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়েছে। এরমধ্যে অ্যাডভোকেট মোখলেছুর রহমান বাদলকে এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, অ্যাডভোকেট রবিউল আলম বুদুকে ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান এবং অ্যাডভোকেট আবদুল বাতেনকে লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

এছাড়াও বার কাউন্সিল বিধি ৭৫(এ) অনুযায়ী অ্যাডভোকেট একরামুল হককে ল’ রিফর্ম কমিটি, এ এফ এম মো. রুহুল আনাম চৌধুরী (মিন্টু) কে হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির, আনিস উদ্দিন আহমেদ শহিদকে হাউজ কমিটির, মো. জালাল উদ্দিন খানকে রিলিফ কমিটির, মো. আব্দুর রহমানকে রোল অ্যান্ড পাবলিকেশন্স কমিটির, মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা) কে কমপ্লেইন্ট অ্যান্ড ভিজিলেন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

এর আগে গত ২৫ মে সারা দেশে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১৪টি আসনের বিপরীতে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। আর চারটিতে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাতটি সাধারণ আসনের মধ্যে বিজয়ীরা হলেন- সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল, মো. রবিউল আলম বুদু ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা।

গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এ) আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো. আব্দুর রহমান বিজয়ী হয়েছেন।  

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’র সাতটি সাধারণ আসনের মধ্যে বিজয়ীরা হচ্ছেন, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল।

গ্রুপ আসনে নীল প্যানেলের একমাত্র বিজয়ী প্রার্থী হচ্ছেন, বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

প্রসঙ্গত, ১৯৭২ সালের বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনারস অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অনুসারে, ১৫ জন সদস্যকে নিয়ে বার কাউন্সিল গঠিত হয়। এর মধ্যে কাউন্সিলের চেয়ারম্যান হন পদাধিকারবলে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল। বাকি ১৪ জন সদস্য সারা দেশের আইনজীবীদের সরাসরি ভোটে নির্বাচিত হন। নির্বাচিত ১৪ সদস্য ভোটাভুটির মাধ্যমে একজনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেন।