এক বিচারককের ওএসডির দিনে অন্য বিচারকের আবেগঘন স্ট্যাটাস
বিচারক (প্রতীকী ছবি)

জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পেলেন অধস্তন আদালতের ৬ বিচারক

অধস্তন আদালতে অতিরিক্ত জেলা ও দায়রা পদে কর্মরত ৬ জন বিচারককে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দেওয়া হয়েছে। একইসঙ্গে পদোন্নতিপ্রাপ্ত বিচারকদের নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় মঙ্গলবার (২৬ জুলাই) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

পদোন্নতিপ্রাপ্ত বিচারকরা হলেন- মোহাম্মদ ফারুক, মাকসুদা খানম, সালমা খাতুন, মুহাম্মদ আবদুর রহিম, আশিকুল খবির এবং হাবিবুর রহমান।

মন্ত্রণালয়ের উপসচিব শেখ গোলাম মাহবুব সই করা প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে এসব বিচারককে অতিরিক্ত জেলা ও দায়রা জজ হতে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। একইসাথে পদোন্নতিপ্রাপ্ত এসব বিচারককে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বদলিকৃত কর্মস্থলে নিয়োগ করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্ত বিচারকদের মধ্যে রাঙ্গামাটির চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্বরত মোহাম্মদ ফারুককে ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) হিসেবে বদলি করা হয়েছে। নেত্রকোনার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্বরত মাকসুদা খানমকে গাজীপুরের শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) পদে নিয়োগ করা হয়েছে।

সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে কর্মরত আলমা খাতুনকে পদোন্নতি প্রদানপূর্বক সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-২ এর বিচারকের (জেলা ও দায়রা জজ) দায়িত্ব দেওয়া হয়েছে। সুনামগঞ্জের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে কর্মরত মুহাম্মদ আবদুর রহিম পদোন্নতি প্রদানপূর্বক নাটোরের নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারকের (জেলা ও দায়রা জজ) দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া গাইবান্ধার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্বরত আশিকুর খবিরকে পদোন্নতি প্রদানপূর্বক বগুড়ার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ এর বিচারকের (জেলা ও দায়রা জজ) দায়িত্ব দেওয়া হয়েছে। আর কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ হাবিবুর রহমানকে পদোন্নতি প্রদানপূর্বক বদলি করে কুমিল্লার শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) পদে নিয়োগ করা হয়েছে।

আরও ১০ বিচারক বদলি

এদিকে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বদলি করা হয়েছে আরো ১০ জন বিচারককে। এসব বিচারককে বর্তমান কর্মস্থল থেকে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বদলিকৃত কর্মস্থলে নিয়োগ করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার (২৬ জুলাই) এ সংক্রান্ত পৃথক এক প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

আগামী ৩১ জুলাই এসব বিচারককে বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলম্বে বদলিকৃত কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। বদলিকৃত বিচারকদের তালিকাসহ বিস্তারিত জানতে প্রজ্ঞাপন দেখুন।