নির্ধারিত সময়ের আগে রোহিঙ্গাদের পক্ষে জামিনের তদবির করা যাবে না
কক্সবাজার জেলা জজ আদালত

মামলা দায়েরের ১৩ বছর পর শিশু ধর্ষণের দায়ে আসামির যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারে শিশু ধর্ষণের মামলায় এক ধর্ষককে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে ধর্ষককে ২০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

মামলা দায়েরের ১৩ বছরেরও বেশি সময় পর মামলাটি নিষ্পত্তি করে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোঃ মশিউর রহমান খান গত বৃহস্পতিবার (২৮ জুলাই) এ রায় প্রদান করেন।

যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত আসামী হলেন, কক্সবাজারের কুতুবদিয়ার উত্তর ধুরুং এর ধূপী পাড়ার গৌরী ধুপীর পুত্র দিলীপ ঘূর্ণী।

আদালতে রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর স্পেশাল পিপি অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান রেজা।

আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ শামীম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম-কে এসব তথ্য জানিয়েছেন।

মোহাম্মদ শামীম জানান, দন্ডিত আসামী দীলিপ ঘূর্ণী মামলার শুরু থেকে পলাতক রয়েছে। তার অনুপস্থিতিতে বিচার কার্য সম্পন্ন করা হয়েছে। এজন্য আদালতে আসামী পক্ষে কোন আইনজীবী নিয়োগ দেওয়া হয়নি বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২২ এপ্রিল কক্সবাজারের কুতুবদিয়ার দক্ষিণ সুর জেলে পাড়ার স্বামী পরিত্যাক্তা কিরণ জলদাস তার শিশু কন্যাকে ধর্ষণ অভিযোগ এনে দিলীপ ঘূর্ণীকে আসামী করে কুতুবদিয়া থানায় একটি মামলা দায়ের করেন। যার নারী মামলা নম্বর : ৮১/২০১৯ ইংরেজি।

কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এ মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করে বিচারকার্য শুরু করা হয়। মামলায় ৮ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আলামত প্রদর্শন, ভিকটিমের মেডিকেল রিপোর্ট পর্যালোচনা, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিচারক মোঃ মশিউর রহমান খান আসামী দীলিপ ঘূর্ণিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।