কমলাপুর রেলস্টেশনে ঢাবি শিক্ষার্থীর অবস্থান, আদালতে আসার পরামর্শ হাইকোর্টের

রেলক্রসিংয়ে দুর্ঘটনার তদন্ত চেয়ে রিট মহিউদ্দিন রনির রিট

সারাদেশের রেলক্রসিংগুলোতে ঘটে যাওয়া দুর্ঘটনার বিষয়ে বিচারবিভাগীয় তদন্ত রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে আপিল বিভাগের সাবেক একজন বিচারপতিকে প্রধান করে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

রেলের অব্যবস্থাপনা ও দুর্নীতি রোধে আন্দোলন করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির পক্ষে আজ বুধবার (৩ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিসটার তাপস কান্তি বল এ রিট দায়ের করেন।

একইসঙ্গে রিটে সম্প্রতি চট্টগ্রামের মিরসরাই ও গোপালগঞ্জে পৃথক দুটি দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ২৯ জুলাই চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনা এলাকায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রী নিহত হন। ওই ঘটনায় দায়ের হওয়া মামলায় গেটম্যান সাদ্দাম হোসেনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তাকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে।

এর আগে গত ২১ জুলাই রাজশাহী থেকে ছেড়ে আসা ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ এর ধাক্কায় পাঁচ নির্মাণশ্রমিক নিহত হন। ওইদিন রাত ৯টায় গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কাগদী রেলক্রসিং এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহত হন আরও বেশ কয়েকজন।