বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

প্রয়াত আইনজীবী ও বিচারপতিদের স্মরণে ফুল কোর্ট রেফারেন্স কাল

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রয়াত আইনজীবী ও বিচারপতিদের স্মরণে ফুল কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হবে। আগামীকাল বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ১নং বিচারকক্ষে এ শোক সভা অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (১৯ অক্টোবর) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম‘কে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত সোমবার (১৭ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জানিয়েছিলেন, করোনায় ২৬২ জন বিচারক ও আইনজীবী মারা গেছেন। প্রয়াত আইনজীবী ও বিচারপতিদের স্মরণে বৃহস্পতিবার ফুল কোর্ট রেফারেন্স ডেকেছি।

প্রসঙ্গত, প্রয়াত আইনজীবী ও বিচারকদের স্মরণে আদালতের কার্যক্রম বন্ধ রেখে সেদিন তাঁদের কর্মজীবন নিয়ে আলোচনা করা হয় এবং তার বিদেহী আত্মার মাগফিরাত প্রত্যাশা করে তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। এ অনুষ্ঠানকে ‘ফুল কোর্ট রেফারেন্স’ বলা হয়। রেওয়াজ মোতাবেক যুগ যুগ ধরে এ অনুষ্ঠান পালিত হয়ে আসছে আদালতে।

দেশের সব আইনজীবী সমিতিতে এ রকমের রেওয়াজ থাকলেও এর আনুষ্ঠানিকতায় রয়েছে কিছুটা ভিন্নতা। বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবীর মৃত্যুজনিত শোকসভা প্রত্যেক মৃত আইনজীবীর জন্য পৃথকভাবে করা হয় না। বরং এ ধরনের মৃত্যুজনিত শোকসভা বছরে একবার নির্দিষ্ট দিনে অনুষ্ঠিত হয়।

যেদিন এ অনুষ্ঠান হয় সেদিন সে শোকসভায় প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারপতিরা এবং বিজ্ঞ আইনজীবীদের সমন্বয়ে শোকসভা অনুষ্ঠিত হয়। এ রকম শোকসভার দিন সুপ্রিম কোর্ট মুলতবি থাকে।

সুপ্রিম কোর্টের শোকসভাজনিত রেওয়াজ বেশ কিছু জেলা আইনজীবী সমিতি অনুসরণ করলেও বেশির ভাগ জেলা আইনজীবী সমিতি এটাকে নিজেদের মতো করে শোকসভা পালন করে।

ঢাকা আইনজীবী সমিতিতে প্রতিজনের মৃত্যুতে প্রতিটি শোকসভা অনুষ্ঠিত হয় না বরং এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের আদলে বছরে একবার অনুষ্ঠিত হয়। এ নিয়মের প্রচলন রয়েছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিতেও।

অন্যদিকে দেশের বিভিন্ন জেলা আইনজীবী সমিতিতে প্রতিজনের মৃত্যুতে পৃথকভাবে শোকসভা অন্তে আদালত মুলতবি রাখা হয়। কোনো কোনো জেলা আইনজীবী সমিতিতে প্রতি মাসের শেষে সমন্বিত শোকসভাসহ একদিনের জন্য আদালত মুলতবি রাখা হয়।