ডা. জাহাঙ্গীর কবিরের দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা
ডা. জাহাঙ্গীর কবির

ডা. জাহাঙ্গীর কবিরের দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

প্রচলিত ধারার চিকিৎসার তুলনায় একটু আলাদা ধরনের চিকিৎসা-পরামর্শ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ব্যক্তিত্ব চিকিৎসক জাহাঙ্গীর কবির পরিচালিত দুটি প্রতিষ্ঠানকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজ বুধবার (২৬ অক্টোবর) রাজধানীর আফতাব নগরে জাহাঙ্গীর কবিরের চেম্বারে অভিযান চালিয়ে অনুমোদনহীন ওষুধ বিক্রির অপরাধে এ জরিমানা করা হয়।

প্রতিষ্ঠান দুটি হলো- ওষুধ বিক্রির ই-কমার্স সাইট: আল্টিমেট অর্গানিক লাইফ এবং আমদানিকারক প্রতিষ্ঠান ইন-মোশন ট্রেডিং ইন্টারন্যাশনাল।

ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল অভিযানের নেতৃত্ব দেন। তিনি বলেন, বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে আফতাব নগর হেলথ রেভুলেশন নামের প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করি। এখানে ডা. জাহাঙ্গীর কবিরের চেম্বার রয়েছে।

আব্দুল জব্বার মন্ডল জানান, অভিযানকালে অনুমোদনহীন ওষুধ বিক্রির অপরাধে আল্টিমেট অর্গানিক লাইফকে সাড়ে তিন লাখ এবং অবৈধভাবে ওষুধ আমদানি করে সরবরাহ ও বাজারজাত করার অপরাধে ইন-মোশন ট্রেডিং ইন্টারন্যাশনালকে এক লাখ টাকাসহ মোট সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

প্রসঙ্গত, ডা. জাহাঙ্গীর কবির সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে গত ৩ বছর ধরে প্রচলিত ধারার চিকিৎসার তুলনায় একটু আলাদা ধরনের চিকিৎসা-পরামর্শ দিয়ে আলোচিত ব্যক্তিত্ব। তার ইউটিউব চ্যানেলে যেসব ভিডিও আপলোড করা হয়েছে, সেখানে ওষুধ ছাড়াই ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ওজন কমানো, জীবনধারা পরিবর্তন, সেক্স হরমোন বাড়ানোর উপায় ইত্যাদি বিভিন্ন প্রকারের পরামর্শ রয়েছে।

তবে, ডা. জাহাঙ্গীর কবির এর আগে ফেসবুক ও ইউটিউবে বিকল্প বা ব্যতিক্রমী চিকিৎসার পরামর্শ দিয়ে মূল ধারার ডাক্তারদের রোষানলে পড়েছিলেন।

এরই ধারাবাহিকতায়, ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিজ (এফডিএসআর) ‘অবৈজ্ঞানিক, অসত্য ও সম্মানহানিকর’ বক্তব্য দেওয়ার অভিযোগ তুলে জাহাঙ্গীর কবিরকে নোটিশ পাঠিয়েছিল। তারা এই চিকিৎসকের বিরুদ্ধে বাংলাদেশে মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলেও অভিযোগ করেছিলেন।