গরীবের আইনজীবীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

গরীবের আইনজীবীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডেস্ক : গরীবের আইনজীবী খ্যাত সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের আজকের দিনে (২৭ অক্টোবর) ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

প্রথম মৃত্যুবার্ষিকীতে প্রথিতযশা এই আইনজীবীর স্মরণে অ্যাডভোকেট আবদুল বাসেত্ত মজুমদার স্মৃতি পরিষদের উদ্যোগে দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকাল ৩টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে।

সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আব্দুল বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসামে। ১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৬৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আব্দুল বাসেত মজুমদার বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আব্দুল বাসেত মজুমদারের দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেছেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এ ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।